Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

হাটহাজারীতে সামাজিক সংগঠন (হাঁছি মোস্তান শাহ (রহ.)’র বৃক্ষরোপণ

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

জুলাই ২৮, ২০২৩, ০৭:১৩ পিএম


হাটহাজারীতে সামাজিক সংগঠন (হাঁছি মোস্তান শাহ (রহ.)’র বৃক্ষরোপণ

চট্টগ্রামের হাটহাজারীতে সামাজিক সংগঠন হযরত হাঁছি মোস্তান শাহ (রহ.) স্মৃতি সংসদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার বাদে জুমা উপজেলার ফতেপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের হযরত হাঁছি মোস্তান শাহ (রহ.) সড়ক ও পুকুরপাড়ে বনজ, ফলজ এবং ভেষজ চারা রোপণ করা হয়। বৃক্ষরোপণ কালে নেতৃবৃন্দরা বলেন, প্রাকৃতিক সৌন্দর্য্যের সবচেয়ে গুরুত্বপূর্ন উপাদান হচ্ছে এই বৃক্ষ।

অথচ স্রষ্টা প্রদত্ত মানবজাতির এই বিশাল উপহার মানুষেরই অবহেলায় হারাতে বসেছে। দিন দিন কমে যাচ্ছে গাছপালার পরিমাণ। হারাতে বসেছে পৃথিবীর স্বাভাবিক সৌন্দর্য্য। এমনকি এর অভাবে আমাদের পৃথিবীর অস্তিত্ব এখন হুমকির সম্মুখিন।

সম্ভবত আমাদের দেয়ালে পিঠ ঠেকে যাওয়া থেকেই আমরা বৃক্ষরোপনে আগ্রহ বাড়ছে। দিনে দিনে এতে সম্পৃক্ত হচ্ছে সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান। তবুও প্রয়োজন এবং চাহিদার কথা বিবেচনা করলে এটা কিছুই না। তাই সামাজিক সংগঠন হযরত হাঁছি মোস্তান শাহ (রহ.) স্মৃতি সংসদ বৈশ্বিক প্রয়োজন অনুধাবন করে আয়োজন করে এই বৃক্ষরোপণ কর্মসূচীর।

এসময় তারা আরো বলেন, বৃক্ষরোপণ আয়োজনের উদ্দেশ্য শুধু শতাধিক চারা রোপণ করার মধ্যেই সীমাবদ্ধ নয় বরং এর মধ্য দিয়ে আমাদের তরুন সমাজে তৈরী হবে গাছের প্রতি এক ধরনের মমতা যা তরুন সমাজকে এ জাতীয় কাজে আরো উদ্বুদ্ধ করবে।

এধরনের আয়োজনের সাথে সম্পৃক্ত দশজন তরুনও যদি তার নিজের বাড়ি বা এলাকায় বৃক্ষরোপণ শুরু করে তাহলে এধরনের কর্মসূচি আরো দশগুন বেগবান হবে। অর্থাৎ আরো দশটি গ্রাম বা শহরে একশজন একাজে সম্পৃক্ত হবে।

এতে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি জামশেদ হোসেন, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহেদ, সিনিয়র সহ-সভাপতি সাইফুল ইসলাম, মো. আলমগীর, সহ-সভাপতি আহমদুল হক, মোহাম্মদ হান্নান, সাংগঠনিক সম্পাদক সাখাওত হোসেন ফয়সাল, মো. তৈয়ব, মো. কলিম, মো. সুমন, মো. আরাফাত, মো. আজগর, মো. তালেব, মো. সাজ্জাদ, মো. রফিক, মো. ফারুক, মো. নবাব, মো. ফারদিন প্রমুখ।

এইচআর

Link copied!