Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

দোয়ারাবাজারে কবরস্থানের জমির রেকর্ড ফিরে পেতে মানববন্ধন

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি

সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৭:৪৯ পিএম


দোয়ারাবাজারে কবরস্থানের জমির রেকর্ড ফিরে পেতে মানববন্ধন

সুনামগঞ্জের দোয়ারাবাজারে পঞ্চায়েতি মালিকানাধীন কবরস্থানের জমি ডিসি খতিয়ানে চলে যাওয়ার  প্রতিবাদ ও জমির রেকর্ড ফিরে পেতে  মানববন্ধন করেছে দুই গ্রামের জনগণ।

বুধবার (১৩ সেপ্টেম্বর) বিকালে উপজেলার পান্ডারগাঁও ইউনিয়নের নতুন কৃষ্ণনগর, আফছরনগর (প্রকাশিত শ্রীপুর) দুই গ্রামবাসীর যৌথ ব্যবহৃত কবরস্থানের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, উপজেলার পান্ডারগাঁও ইউনিয়নের রাজদারার দক্ষিন মৌজার এসএ ৮০নং ক্ষতিয়ানের (৩০৭ হাল দাগ)- ৯৯নং দাগের  ৩০ শতক কবরস্থানের জমির রেকর্ড ভুলবশত ডিসি খাস খতিয়ানে চলে যায়। ওই জমি গ্রাম্য মালিকানাধীন দাবি করে ব্যবহৃত কবরস্থানের জমি ফিরে পেতে কবরস্থানের সামনে এলাকাবাসী মানববন্ধন করে।

জমির মালিকানা ও রেকর্ডীয় দাবী করে তারা বলেন, এসএ রেকর্ড অনুযায়ী দলিল সূত্রে আমরা এই জমি কবরস্থান হিসেবে ব্যবহার  করে আসতেছি।

বর্তমান ১নং খতিয়ানে অজ্ঞতাবশত আমাদের নাম কর্তন হয়েছে। এমতবস্থায় উক্ত দাগের জমিতে সরকার কর্তৃক ডিসি খতিয়ানে অন্তভূক্ত হয়েছে। যা আমাদের উপর জুলুম করা হচ্ছে। তারা সরকারের নিকট জমির রেকর্ড  সংশোধন করে গ্রাম্য মালিকানাদীন জমি ফিরিয়ে দেওয়ার দাবি জানান।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ওই গ্রামের বাড়িঘর আগুনে পুড়ো যাওয়ার কারণে দলিল ও জমির যাবতীয় কাগজপত্র পুড়ে যায়। পরবর্তীতে বিষয়টি সামাজিকভাবে গুরুত্ব না দেওয়ায় ডিসি খতিয়ানে চলে যায়।

এসময় দুই গ্রামবাসীর পক্ষে বক্তব্য রাখেন আব্দুল গফুর, মনু মিয়া আব্দুল আহাদ খাঁ, নুরুল হক, আবুল কালাম, আবুল খয়ের, জসিম উদ্দিন সরকার, ফারুক আহমেদ, ফয়জ্জনুর, তাজুল ইসলাম, জব্বার মিয়া, আ. মানিক, আ. রহিম ও হারুন মিয়া প্রমুখ। মানববন্ধনে দুই গ্রামের কয়েক শতাধিক মানুষজন উপস্থিত ছিলেন।
এআরএস

Link copied!