Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

৬ ঠিকাদারকে কারণ দর্শানোর নোটিশ

মঠবাড়িয়ায় উপহারের ‘বীর নিবাস’ নির্মাণে অনিয়মের অভিযোগ

মঠবাড়িয়া প্রতিনিধি

মঠবাড়িয়া প্রতিনিধি

সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৪:২২ পিএম


মঠবাড়িয়ায় উপহারের ‘বীর নিবাস’ নির্মাণে অনিয়মের অভিযোগ

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রধানমন্ত্রীর উপহার “বীর নিবাস” নির্মাণে চরম অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। তৃতীয় ধাপের ৭৯টি বীর নিবাস নির্মাণ কাজ ২০২২ সালোর মধ্যে শেষ হবার কথা থাকলেও অধিকাংশই “বীর নিবাস” নির্মাণ সম্পন্ন হয়নি।

ফলে অব্যহত রোদ-বৃষ্টি ভোগ করতে হচ্ছে বীর মুক্তিযোদ্ধাদের। বীর মুক্তিযোদ্ধা ফকর উদ্দিন (তুষখালী), হাফিজুর রহমান (তুষখালী), নুরু মুন্সি (ধানিসাফা ফুলঝুরি), মো. হাবিবুর রহমান মৃধা (দক্ষিন মিঠাখালী), শাহজাহান খাঁন (বেতমোর), আব্দুর রব (দেবীপুর)সহ অসংখ্য বীর মুক্তিযোদ্ধারা এসকল অভিযোগ করেন।

মুক্তিযোদ্ধা পরিবারের অভিযোগ, বীর মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর উপহার যেনতেন ভাবে বীর নিবাসের নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারের লোকজন। মাটির নিচে আড়াই ফুট গাঁথুনি দেয়ার কথা থাকলেও মাত্র ৫ ইঞ্চি গাঁথুনি দেয়া হয়েছে। মাটির নিচের ব্রিক ওয়ালের শুরুতে ২০ ইঞ্চি চওড়া ও ৩ ইঞ্চি পুরু বা মোটা সিসি ঢালাই দেয়ার কথা থাকলেও মাত্র আধা ইঞ্চি সিসি দেয়া হয়েছে। তাও সব জায়গায় দেয়া হয়নি।

বালি ও সিমেন্ট ১.৪ ব্যবহার করার নিয়ম থাকলেও ব্যবহার করা হয়েছে ১.৯ অনুপাতে। ড্যাম প্রুভ (ডিপিসি) না দিয়েই পিড়া তৈরি করা হয়েছে। রড ছাড়াই তৈরি করা হয়েছে লিংটেল। শুধুমাত্র জানালার উপরের লিংটেলে কোন রকম রড ব্যবহার করা হয়েছে। প্লাটফর্মে ভিতরে সাড়ে ৪ ফুটের স্থলে ১৫ ইঞ্চি ব্রিক ওয়ালের গাঁথুনি দেওয়া হয়েছে। ইট অর্ধেক ১ নাম্বার আর অর্ধেক ২ নাম্বার। গত বছরের কোরবানিতে কাজ শুরু হয়েছে, এখন পর্যন্ত শেষ হয়নি।

ভুক্তভোগীরা আরও বলেন, সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক বরাবর লিখিত অভিযোগ দিলে তদন্ত করেছেন উপজেলা প্রকৌশলী। তিনি সরেজমিনে এসে অনিয়মের সত্যতা পেয়েছেন এবং কাজ ভেঙে নতুন ভাবে করতে বলেছেন। কিন্তু অজ্ঞাত কারনে আজ পর্যন্ত কাজের কোন অগ্রগতি হয়নি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলন তালুকদার ঠিকাদারের সুরে দায়সারা কিছু কথা বলেই সান্তনা দেন। উপজেলা প্রশাসনের উদাসীনতায় ঠিকাদারেরা কাজের গুরুত্ব দেয় না।

তুষখালীর অসুস্থ শয্যাশায়ী বীর মুক্তিযোদ্ধা ফকর উদ্দিন অসুস্থতার কারনে বিছানা থেকে হাত ধরে নামাতে উঠাতে হয়। তিনি নতুন কোন লোক দেখলেই হাউমাউ করে কেঁদে বলেন, মৃত্যুর আগে কি প্রধানমন্ত্রীর উপহার “বীর নিবাস” দেখে যেতে পারব না ?

নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুর কাইয়ূম বলেন, নির্মাণ কাজে অবহেলার কারনে ইতোমধ্যে ৬ জন ঠিকাদারকে কারণ দর্শানোর নোটিশ করা হয়েছে। যে সকল বীর মুক্তিযোদ্ধা পরিবার এসে অভিযোগ করেছেন, তাদের কাজ শুরু করে দেয়া হয়েছে। তিনি আরও বলেন, বীর নিবাস নির্মাণ কাজ গুরুত্ব সহকারে তদারকি করা হচ্ছে।

এইচআর

Link copied!