Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

ছাগলনাইয়া স্টুডেন্ট ইউনিয়নের গণিত উৎসব সম্পন্ন

আব্দুল কাইয়ুম

অক্টোবর ২, ২০২৩, ০৬:২৮ পিএম


ছাগলনাইয়া স্টুডেন্ট ইউনিয়নের গণিত উৎসব সম্পন্ন

ছাগলনাইয়ায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ‍‍`গণিত উৎসব‍‍`। ‘গণিতে নেই ভয়, গণিতে হবে বিশ্বজয়’ স্লোগানকে ধারণ করে আয়োজিত অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আরও সমৃদ্ধ করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে জেলার ছাগলনাইয়া উপজেলায় অনুষ্ঠিত হয় ‘গণিত উৎসব-২০২৩ সিজন ওয়ান’। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠন ছাগলনাইয়া স্টুডেন্ট ইউনিয়নের উদ্যোগে এবং ইউথ ফর গ্রিন সোসাইটির পৃষ্ঠপোষকতায় গত শনিবার (৩০ সেপ্টেম্বর) এ গণিত উৎসব অনুষ্ঠিত হয়। এতে ছাগলনাইয়া উপজেলার ১৫টি কেন্দ্রে ২২টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৯৬৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

গণিত উৎসবে পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌমিতা দাশের পক্ষে সহকারী কমিশনার (ভূমি) মোঃ ফখরুল ইসলাম। গণিত উৎসবের এই আয়োজন নিয়ে অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, উপজেলা পর্যায়ে এমন আয়োজন প্রশংসনীয়, এটি শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় আগ্রহী করে তুলবে।

এছাড়াও প্রতিটি কেন্দ্রে শিক্ষার্থী এবং অভিভাবকদের উৎসবমুখর উপস্থিতি লক্ষ্য করা যায়। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, গণিত উৎসব আমাদের সৃজনশীল কর্মকা-ের প্রতি অনুপ্রাণিত করেছে। ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত থাকুক। অভিভাবকরা উপজেলা পর্যায়ে ব্যতিক্রমধর্মী এ আয়োজনের জন্য আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়াও বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন বিভিন্ন স্কুল প্রধান, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী জয়নাল আবেদীন, শিল্পপতি বাদল চৌধুরী, নুরুল আলম খান, সমাজকর্মী রাজু মজুমদার, জিয়াউল হক বাবলু, জামিল সোহেল ও জাহিদুর রহমান প্রমুখ।

গণিত উৎসবের প্রধান সমন্বয়ক সাইফুল ইসলাম খান বলেন, ‘সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধি, গণিতের ভীতি দূর এবং অলিম্পিয়াডের ফরমেটের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য আমাদের এই আয়োজন। বাছাইকৃত শিক্ষার্থীদের পরবর্তীতে জেলা পর্যায়ে অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হবে এবং জাতীয় পর্যায়ে প্রস্তুতির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।’

উল্লেখ্য, ছাগলনাইয়া উপজেলা দিয়ে শুরু এ গণিত উৎসব ক্রমান্বয়ে জেলার বাকি ৫টি উপজেলায়ও অনুষ্ঠিত হবে। সিজন ওয়ানের মাধ্যমে উপজেলা থেকে বাছাইকৃত সেরারা জেলা পর্যায়ের সিজন টু-তে অংশগ্রহণ করবেন।

এআরএস

Link copied!