Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

সোজা হচ্ছে ইটাখলা- গাজীপুর সড়কের ভয়ষ্কর সেই দুই বাঁক

মো: তারেক পাঠান,পলাশ (নরসিংদী):

মো: তারেক পাঠান,পলাশ (নরসিংদী):

অক্টোবর ৫, ২০২৩, ০৫:২০ পিএম


সোজা হচ্ছে ইটাখলা- গাজীপুর সড়কের  ভয়ষ্কর সেই দুই বাঁক

 দুর্ঘটনা ও প্রাণহানি কমাতে নরসিংদীর ইটাখলা- আজমতপুর-গাজীপুর সড়কের পলাশ উপজেলা অংশের  সেকান্দরদী ও কাশেম মার্কেট সংলগ্ন চলনামোড়ের সেই দুই বিপজ্জনক বাঁক সোজা করা হচ্ছে। রাতের বেলায়  বাঁক  দৃশ্যমান করতে রোডস স্টাড বসানো পরিকল্পনা নিয়েছে নরসিংদী সড়ক ও জনপথ বিভাগ। 

এরই মধ্যে দুইমোড়ে বসানো হয়েছে  একাধিক সাইন সিগন্যাল, স্পিড ব্রেকারসহ রাম্বল স্ট্রিপ । বাঁকের ভেতরে বিপজ্জনক গাছ কর্তন করে রাস্তার সাইট ডিসটেন্স বাড়ানো হয়েছে। সওজের এমন তড়িৎ উদ্যোগে স্বস্তি প্রকাশ করেছেন শিক্ষার্থী, অভিবাবক,পথচারীসহ স্থানীয় এলাকাবাসী।

এর আগে গত ৯ আগস্ট ইটাখলা-গাজীপুর সড়কের ভয়ষ্কর দুই বাঁঁকে তিন বছরে অর্ধশতাধিক নিহত শিরোনামে ফলাও করে দেশের একাধিক জাতীয় গণমাধ্যম সংবাদ প্রকাশ হলে বিষয়টি নজরে আসে নরসিংদী সওজ বিভাগসহ উর্ধ্বতন-কর্তৃপক্ষের । সংবাদে ব্যস্ততম দুইমোড়ের কাছাকাছি তিনটি প্রাথমিক বিদ্যালয় ও দুইটি মাধ্যমিক বিদ্যালয়ের শতশত কোমলমতী শিক্ষার্থীসহ যাত্রীদের যাতায়াতের পাশাপাশি পথচারীরা জীবনের ঝুঁকি নিয়ে রাস্তাপারাপাড় হতে গিয়ে প্রায় সময়ই নিহত হচ্ছেন বিষয়গুলো  তুলে ধরা হয়। এ ছাড়া আহত ব্যক্তিরা বয়ে বেড়াতেন দুর্ঘটনার দুঃসহ স্মৃতি । সড়কটির দুই পাশে সরকারের অধিগ্রহণকৃত যায়গা থাকা পর ও কেন বার বার দুর্ঘটনা ঘটছে! সাধারণ মানুষের ভয় ও আতষ্কের কথা তুলে ধরে সার্বিক প্রতিবেদন প্রকাশ করেন সাংবাদিকরা। এরপর-ই দুই মোড়ে দৃশ্যমান কাজের অগ্রগতি শুরু করেন নরসিংদী সওজ বিভাগ।

এ বিষয়ে গজারিয়া ইউনিয়নের চেয়ারম্যান ও সেকান্দরদী এ.এম উচ্চ বিদ্যালয়ের সভাপতি জাকির হোসেন চৌধুরী জানান, মোড়টির এক পাশ থেকে অন্য পাশ কিছুই দেখা যেত না। প্রতিদিনই শত-শত শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে রাস্তাপারাপাড় করেন। মোড়টি সোজা হলে দুর্ঘটনা ও  হতাহতে সংখ্যা কমে যাবে।  

চরসিন্দুর ইউনিয়নের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন রতন জানান, বিপজ্জনক দুই বাঁকে দূর্ঘটনা কমাতে ইতিমধ্যে নরসিংদী সওজ বিভাগ কাজ করেছেন।  সওজের অধিগ্রহণকৃত জমিতে দিয়ে বাঁক দুইটি সোজা করার পরিকল্পনা প্রশংসনীয়। এতে দুর্ঘটনা ও প্রাণহানী কমে আসবে ।  

নরসিংদী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল ইসলাম জানান, বিপজ্জনক দুইবাঁকে  দূর্ঘটনা রোধে পর্যাপ্ত পরিমাণে সাইন সিগন্যাল, রাম্বল স্ট্রিপ বসানো হয়েছে।  বাঁকের ভেতরের বিপজ্জনক গাছ কেটে রাস্তার সাইট ডিসটেন্স বাড়ানো হয়েছে। বাক সরলীকরণের জন্য  দ্রুত  এইসবিবি এর কাজ শুরু হবে। শুধু তাই নয়  রাতের বেলায়  বাঁক  দৃশ্যমান করতে রোডস স্টাড বসানো হবে।

আরএস


 

 

 

Link copied!