Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

শীতবস্ত্র বিতরণে অনুকরণীয় দৃষ্টান্ত

গাজীপুর সদর প্রতিনিধি

গাজীপুর সদর প্রতিনিধি

ডিসেম্বর ২, ২০২৩, ১২:০৮ পিএম


শীতবস্ত্র বিতরণে অনুকরণীয় দৃষ্টান্ত

শীতার্তরা তুলে নিলেন যার যার কম্বল। একে একে এগিয়ে আসছেন বিভিন্ন বয়সের শীতার্ত মানুষেরা, একটা করে কম্বল তুলে নিয়ে ফিরে যাচ্ছেন যার যার ঘরে।

শনিবার (২ ডিসেম্বর) সকালে গাজীপুর সদর উপজেলার কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গণে ৪০০ কম্বল গ্রহণ করেন বিভিন্ন বয়সের মানুষেরা। ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির প্রতিষ্ঠাতা সদ্য প্রয়াত প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর শুরু করা সমাজের অসচ্ছল ও অপেক্ষাকৃত পিছিয়ে পড়া মানুষের জন্য সেবামূলক বিভিন্ন কর্মসূচির মধ্যে অন্যতম এ শীতবস্ত্র বিতরণ কর্মসূচির উল্লেখযোগ্য দিক হচ্ছে শীতবস্ত্রগুলো যার যারটা তিনি নিজ হাতে তুলে নিয়ে যান। এগুলো কেউ হাতে তুলে দেন এবং কেউ হাত পেতে গ্রহণ করেন এমন নয়।

প্রয়াত প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী বলতেন, শিক্ষক-কর্মচারীদের অংশগ্রহণে ব্যবস্থাকৃত এসব শীতবস্ত্রগুলো আপনাদেরই, আমরা এগুলো আমানতদার মাত্র। কেউ এগুলো আপনাদের হাতে তুলে দেবে আর আপনারা হাত পেতে নেবেন এটাতে আমরা বিশ্বাসই করিনা। আপনাদের জিনিস আপনারাই নিজ হাতে তুলে নিবেন। হয়তাে জীবনের নানা প্রতিকূলতার কারণে আজকে অসচ্ছল মানুষেরা শীতবস্ত্র নিতে এসেছেন। আমরাও হয়তাে শীতবস্ত্র গ্রহণকারী হতে পারতাম, একথা আমরা সবসময় মাথায় রাখি।

প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর এই আদর্শকে মাথায় রেখে প্রতিবছরের মতো এবারও শিশুদের জন্যে আলাদা ধরনের স্কুল কচি-কাঁচা একাডেমিতে রহস্যজনক অগ্নিকাণ্ডের চতুর্দশ বার্ষিকীর দিনে ইকবাল সিদ্দিকী এডুকেশন সােসাইটির উদ্যোগে শীতার্তদের জন্য সামান্য উপহারের ব্যবস্থা করা হয়।

ইকবাল সিদ্দিকী কলেজের গভর্নিং বডির সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে ও কচি-কাঁচা একাডেমির সহকারি শিক্ষক জান্নাতুল ফেরদৌসী ময়নার সঞ্চালনায় বিদ্যালয়ের সাযযাদ কাদির মঞ্চে অনুষ্ঠিত ‘কোন বাধাই আমাদের অগ্রযাত্রাকে রুখতে পারবেনা’ শীর্ষক আলােচনা সভায় স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক সিরাজুল হক, কচি-কাঁচা একাডেমির প্রধান শিক্ষক খালেদা সিদ্দিকী, নয়নপুর এন এস আদর্শ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাহমিনা বেগম এবং পরিবারের পক্ষ থেকে মিঠুন সিদ্দিকী।

শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখে নবম শ্রেণির শিক্ষার্থী ইলমা আক্তার ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আদিনা সোমনা তাসফিয়া।

উল্লেখ্য, ২০০৯ সনের ৩০শে নভেম্বর গভীর রাতে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান কচি-কাঁচা একাডেমি ভস্মিভূত হয়ে প্রায় ৩০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়। অদ্যাবধি অগ্নিকাণ্ডের সাথে জড়িতদের বিচারের মুখােমুখি দাঁড় করানাে সম্ভব হয়নি।

এআরএস

Link copied!