Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ভোটার তালিকায় নাম না থাকায় ১৩ আইনজীবীর মামলা

ফেনী প্রতিনিধি

ফেনী প্রতিনিধি

জানুয়ারি ১২, ২০২৪, ১২:১৮ পিএম


ভোটার তালিকায় নাম না থাকায় ১৩ আইনজীবীর মামলা

ফেনী জেলা আইনজীবী সমিতির ২০২৪ সালের  নির্বাচনে ভোটার তালিকায় নাম না থাকায় আদালতে মামলা দায়ের করেছেন ১৩ আইনজীবী। সমিতি কর্মকর্তারা জানিয়েছে, এ বিষয়ে রোববার (১৪ জানুয়ারি) সিদ্ধান্ত জানানো হবে।

এর আগে বুধবার ওই মামলা দায়েরর পর আদালত বৃহস্পতিবার (১১ জানুয়ারি)‍‍`র মধ্যেই আইনজীবী সমিতির কার্যকরী কমিটিকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে আদেশ দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,বুধবার যুগ্ম-জেলা জজ প্রথম আদালতে ওই ১৩ আইনজীবী  মামলাটি দায়ের করেন। মামলার বাদীরা হচ্ছেন-মো. গোলাম সরওয়ার, মোহাম্মদ হানিফ মজুমদার, মিজানুর রহমান সেলিম, রায়হান উদ্দিন মামুন, এসএম আবুল মনসুর রানা, মো. আবদুল আহাদ ভূঞা, রবিউল হক ফরহাদ, আবদুল মালেক, সাইদুর রহমান রাব্বী, একরামুল হক ভূঁইয়া, সাইফুল্লাহ রাশেদ, শাহজালাল ভূঞা সবুজ ও আনোয়ারুল আজিম।

মামলায় উল্লেখ করা হয়, তারা বার কাউন্সিলের অনুমোদনক্রমে জেলা আইনজীবী সমিতির সদস্যপদ লাভ করেন। বিভিন্ন সময়ে ফেনী জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটিতেও দায়িত্ব পালন করেন। গত বছরের ১২ জুলাই সমিতির সাধারণ সভায় তাঁদেরকে আগামী নির্বাচনে ভোটার না করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যা গঠনতন্ত্র বহির্ভূত।

গত ২০ ডিসেম্বর নির্বাচন সংক্রান্ত তফসিল প্রকাশ করা হয়। ফেনী জেলা আইনজীবী সমিতির গঠনতন্ত্রের অনুচ্ছেদ -০৭ এর উপ-অনুচ্ছেদ (গ) এর বিধানমতে, ‘কারা ভোটার হইবেন। যে সকল বিজ্ঞ সদস্য অত্র সমিতির মাধ্যমে সনদ নবায়ন করেন, বার কাউন্সিলে যাবতীয় পাওনা অত্র সমিতির মাধ্যমে পরিশোধ করেন এবং অত্র সমিতির যাবতীয় পাওনা যথারীতি পরিশোধ করেন এবং জেলার দেওয়ানী ও ফৌজদারী আদালত সমূহে আইন পেশায় নিয়োজিত আছেন তারা ভোটার হিসাবে গণ্য হইবেন।

তবে,মাদার বার ফেনী হলেও যারা অন্য বারে যোগদান না করিয়া আইন পেশায় নিয়োজিত আছেন তারা ভোটার হবেন না। যে সকল সদস্য অন্য কোনো আইনজীবী সমিতির মাধ্যমে বার কাউন্সিলের পাওনা পরিশোধ করেন অর্থাৎ তাদের মাদার বার অন্য সমিতিতে কিন্তু  ফেনী জেলা আইনজীবী সমিতিে  নিয়মিত পেশাগত দায়িত্ব পালন করেন - তারা জেলা আইনজীবী সমিতি ফেনীর ভোটার হওয়ার যোগ্য হবেন।

এতে আরও উল্লেখ করা হয়, “ভোটাধিকার বহাল রাখতে ২৭ নভেম্বর কার্যনির্বাহী কমিটির বরাবরে আবেদন করা হলে তা অগ্রাহ্য করে ২৬ ডিসেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশ হয়। পরবর্তীতে চলতি বছরের ১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ২০ জানুয়ারি ভোটগ্রহণের দিন ধার্য্য করা হয়।”

এ প্রসঙ্গে ফেনী জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল বশর চৌধুরী বলেন, বিষয়টি নিয়ে বৃহস্পতিবার আমরা সভা করেছি। কিন্তু কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারিনি। এ বিষয়ে রোববার সিদ্ধান্ত জানানো হবে।

এআরএস

Link copied!