Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

মরাছড়া ভরাট হওয়ায় ব্যাহত হচ্ছে চাষাবাদ

মো. সাহাবুদ্দীন সাইফ, হাটহাজারী (চট্টগ্রাম)

মো. সাহাবুদ্দীন সাইফ, হাটহাজারী (চট্টগ্রাম)

ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৪:৩৫ পিএম


মরাছড়া ভরাট হওয়ায় ব্যাহত হচ্ছে চাষাবাদ

চট্টগ্রামের হাটহাজারী পৌরসভার ৩ ও ৬নং এবং উপজেলার মেখল ইউনিয়নের আংশিক এলাকায় অবস্থিত মরাছড়া ভরাট হয়ে যাওয়ায় স্থানীয় কৃষকদের চাষাবাদ চরমভাবে ব্যাহত হচ্ছে।

ভরাটের কারণে স্বাভাবিক পানি না থাকায় শত শত একর কৃষি জমিতে ফসল উৎপাদনে চরম অসুবিধার সম্মুখীন হতে হচ্ছেন স্থানীয় কৃষকদের।

একই সাথে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় ছড়ার উভয় পাশে বসবাসকারী জনগণের বাড়িঘর ও বিভিন্ন মৌসুমের ফসলি জমি প্লাবিত হয়।

স্থানীয়রা জানান, প্রতিবছর বর্ষার মৌসুমে ছড়াটির পাড় ভেঙে একেবারে সমগ্র গ্রামের বাড়িঘর পানিতে নিমজ্জিত হয়ে যায়। ছড়াটি খনন করে কংক্রিট ও ব্লক দিয়ে বেড়িবাঁধ নির্মাণ করা হলে সমস্যাগুলো সমাধান হবে বলে আশা করেন স্থানীয়রা। তাদের দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিয়ে দ্রুত সমাধানের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. জাফর জানান, স্বাধীনতার পর মরা ছড়াটি সংস্কার হয়নি, তাই ভরাট হয়ে গেছে। এজন্য বহু কৃষক তারা তাদের চাষাবাদ করতে পাচ্ছে না। তাছাড়া বর্ষা মৌসুমে বন্যার পানিতে নিমজ্জিত হবে আশেপাশের বাড়িঘর। স্থানীয়রা কিছুদিন আগে স্থানীয় সাংসদকে লিখিতভাবে জানালে তিনি বিষয়টি শিগগিরই সমাধানের আশ্বাস দেন।

বিষয়টি জানতে চাইলে পৌর নির্বাহী প্রকৌশলী বেলাল আহম্মেদ খাঁন জানান, এ ব্যাপারে আমরা অবগত আছি। এটা প্রাথমিক ভাবে বাজেট করা হয়েছে। ব্যয় বহুল হওয়ার কারণে সংস্কার কাজ বিলম্বিত হচ্ছে। বরাদ্দ পেলে দ্রুত গতিতে কাজ শুরু হবে।

এ বিষয়ে পৌর প্রশাসক ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হান বলেন, মরাছড়া ভরাট হওয়ার বিষয়টি জানতে পেরেছি। পরিদর্শনের পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

ইএইচ

Link copied!