Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

৭ দফা দাবিতে বরিশালে জেলেদের মানববন্ধন ও স্মারকলিপি

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০২:০৯ পিএম


৭ দফা দাবিতে বরিশালে জেলেদের মানববন্ধন ও স্মারকলিপি
ছবি: আমার সংবাদ

মৎস্য আহরণের নিষেধাজ্ঞার সময় জেলেদেরকে ৪০ কেজি চালের স্থলে ৬০ কেজি ও নগদ ৫ হাজার টাকা প্রদান সহ ৭ দফা দাবিতে বরিশালে মানববন্ধন ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে করেছে জেলে সমিতির নেতৃবৃন্দরা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির উদ্যোগে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বরিশাল বিভাগের কয়েকশ জেলে উপস্থিত হন।

মানববন্ধনে বক্তারা ইলিশ শিকারের নিষেধাজ্ঞার সময় সরকার থেকে জেলেদের ৪০ করে চাল দেওয়ার কথা থাকলেও চেয়ারম্যান, ইউপি সদস্যরা দিচ্ছে ৩০-৩৫ কেজি করে চাল বলে অভিযোগ করা হয়। এছাড়া জেলেদের কার্ড বিতরণেও অনিয়ম হচ্ছে এখানে স্বজনপ্রীতি হচ্ছে। যারা প্রকৃত জেলে তারা বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ করেন তারা। এসময় জেলে নেতৃবৃন্দরা তাদের ৭ দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো: জেলে তালিকা হালনাগাদকরণ, চাল ও পুনর্বাসনের জন্য নৌকা, জাল, গরু, ছাগল বিতরণে জেলে প্রতিনিধিদের মতামত গ্রহণ, ৪০ কেজি চালের পরিবর্তে ৬০ কেজি চাল এ নগদ ৫ হাজার টাকা প্রদান, নিখোঁজ ও নিহত জেলেদের ১০ লাখ টাকা ও আহত জেলেদের চিকিৎসাসহ ক্ষতিপূরণের ব্যবস্থা করা।

আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. ইসরাইল পন্ডত। বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক মো. বাবুল মীর, হিজলা উপজেলা সাধারণ সম্পাদক বাসার বাঘা, রমোনাই ইউনিয়ন সদস্য মুনসুরসহ আরও অনেকে। পরে তারা মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে ৭ দফা দাবি সম্বলিত স্মারকলিপি অতিরিক্ত জেলা প্রশাসক মন্দপ ঘরাই এর কাছে প্রদান করেন।

এআরএস

Link copied!