Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

রাজবাড়ীতে ১০ টাকায় হাজার টাকার বাজার

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ী প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৪:২৮ পিএম


রাজবাড়ীতে ১০ টাকায় হাজার টাকার বাজার

আসন্ন মাহে রমজানকে সামনে রেখে রাজবাড়ী সদরে সুবিধা বঞ্চিত ও নিম্ন আয়ের জনসাধারণের জন্য ১০ টাকায় রোজার বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

সুবিধাবঞ্চিত দুস্থ ও অসহায় দুই শতাধিক পরিবারের জন্য চাল, ডাল, ছোলা, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় হাজার টাকার দ্রব্য মাত্র ১০ টাকা প্রতীকী মূল্যে ক্রয় করতে পারছেন।

আয়োজকরা এ বাজারের নাম দিয়েছেন ‘১০ টাকায় রাজসিক বাজার’ যেখানে প্রতিটি পণ্যের দাম মাত্র ১ টকা।

বৃহস্পতিবার রাজবাড়ী সদর উপজেলা পরিষদ হলে দিনব্যাপী ১০ টাকার এ সুপারশপে পণ্য কেনার কার্যক্রমের উদ্বোধন করেন, রাজবাড়ী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু কায়সার খান।

বিশেষ অতিথি ছিলেন, রাজবাড়ী সদর উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) রকিবুল হাসান পিয়াল, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুমায়রা সুলতানা।

সভাপতিত্ব করেন, বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিন। ভোজ্যতেল, চাল-ডাল, ছোলা, লবণ, ডিম, মাছ, সবজি ও নুডলসসহ ১৬টি পণ্যের সমাহার ছিল সুপারশপে। ১০ টাকার টোকেন নিয়ে দুস্থ ও অসহায় মানুষ তাদের চাহিদা মতো যেকোনো ১০টি পণ্য বাছাই করে নিতে পারেন।  

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকদের তদারকিতে ১০ টাকায় রাজসিক বাজার নামক রোজার বাজারে চলেছে অসচ্ছল নারী ও পুরুষের কেনাকাটা। বাজারে এক লিটার সয়াবিন তেলের দাম যখন ১৮০ টাকা সেখানে গরিবের এই সুপারশপে মাত্র ১ টাকায় পাওয়া যাচ্ছে। ২৫০ টাকার ব্রয়লার মুরগি এখানে মিলেছে ১ টাকায়। এক ডজন ডিম ১ টাকায়, ফ্যামিলি সাইজের নুডলস মিলেছে মাত্র ১ টাকায়।

মূলত দুস্থদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সারা বছর জুড়ে দেশের বিভিন্ন স্থানে এই ধরনের বাজারের আয়োজন করা হয় বলে জানায় ফাউন্ডেশন কর্তৃপক্ষ। এ রমজানে সারাদেশে ২০ হাজার পরিবারে শুকনো বাজার পৌঁছে দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে তারা জানান।  

এ সুপারশপে বাজার করতে আসা হাজেরা বিবি বলেন, ১০ টাকার বাজারে এসে খুব ভালো লাগছে। এত কম দাম জিনিস পাওয়ার কথা চিন্তা করতে পারি নাই। এই বাজারের ব্যবস্থা করায় সত্যি খুব খুশি হয়েছি। কেনাকাটা করে মন ভরে খেতে পারবো। এবারের রমজানে এই বাজার খুব কাজে দিব।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক মিজানুর রহমান সৈকত বলেন, ‘রাজবাড়ী শহরের দুই শতাধিক প্রান্তিক পরিবার মাত্র ১০ টাকায় যে পণ্যগুলো কিনেছেন তার বর্তমান বাজার মূল্য প্রায় ১২০০ থেকে ১৫০০ টাকা। এই বাজারে সব পণ্যের দাম ১ টাকা মাত্র।  সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজের ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে। আর তারা যেন কোনো ভাবেই মনে না করেন যে এটি কোনও দান, এজন্য নামমাত্র মূল্য নেওয়া হয়েছে।’

জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, রমজান উপলক্ষ্যে দুস্থ মানুষের পাশে দাড়ানো বিদ্যানন্দ ফাউন্ডেশনের এটি একটি প্রশংসনীয় মানবিক কাজ। বিভিন্ন দুর্যোগে তারা মানুষের পাশে দাড়ান। সুবিধাবঞ্চিত ও দরিদ্র মানুষদের জন্য এ আয়োজন সত্যিই প্রশংসনীয়। বিদ্যানন্দ মানুষের মনুষ্যত্বকে মূল্যায়ন করে। সেজন্য আমরাও বিদ্যানন্দকে সম্মান করি। তাদের এই কার্যক্রম সারাদেশব্যাপী সফলভাবে সম্পন্ন হোক এই কামনা করি।

ইএইচ

Link copied!