Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

নাগেশ্বরীতে মিলছে ২ টাকায় ইফতার

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি

মার্চ ২৭, ২০২৪, ০৪:৫৮ পিএম


নাগেশ্বরীতে মিলছে ২ টাকায় ইফতার

পবিত্র রমজানে নিম্ন আয়ের  রোজাদারদের ইফতারের জন্য ২ টাকায় ইফতার বিক্রি করে করছে একটি সেচ্ছাসেবী সংগঠন। রমজানের পবিত্রতা রক্ষা আর অসচ্ছল, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষকে ভালোমানের ইফতার কিনে খাওয়ার সুযোগ দিতে নামমাত্র টাকায় ইফতার বিক্রি করে উপজেলার সর্বস্তরে প্রশংসা কুড়িয়েছে ‘ফাইট আনটিল লাইট (ফুল)’ নামের এই স্বেচ্ছাসেবী সংগঠনটি।

রমজানের শুরু থেকে উপজেলার বিভিন্ন চরাঞ্চল ও দরিদ্র পরিবারের মাঝে ২টাকায় ইফতার বিতরণ করছে তারা। মাত্র ২ টাকায় ৮০ টাকা মূল্যের ইফতার পেয়ে অনেক খুশি নিম্ন আয়ের মানুষ। সংগঠনটির নির্বাহী পরিচালক আব্দুল কাদের জানিয়েছেন পুরো রমজানজুরে অব্যাহত থাকবে তাদের এ কার্যক্রম।

পবিত্র রমজানে অনেক পরিবারের ইফতার কিনে খাওয়ার সামর্থ্য নেই। তাদের পরিবার পরিজন নিয়ে অন্তত একবেলা ভালো মানের ইফতার করার সুযোগ করে দিতেই তাদের এই উদ্যোগ। কিছু কিছু এলাকায় আনুষ্ঠানিকভাবে ইফতার বিক্রি করলেও বেশিরভাগই বাড়ি বাড়ি গিয়ে ইফতার বিক্রি করেন তারা।

শুধু ইফতারই নয় এর আগে বিভিন্ন অঞ্চলে সংগঠনটি ৭ টাকায় ব্যাগভর্তি কাচা বাজার বিক্রি করে সাড়া ফেলেছে সংগঠনটি। এ কার্যক্রমও তাদের অব্যাহত রয়েছে। এমনকি রমজানের শেষের দিকে ১০ টাকায় শাড়ি ও লুঙ্গি বিক্রি করবেন বলেও জানিয়েছেন সংগঠনটির নির্বাহী পরিচালক।

সবশেষ গত ২৫ মার্চ ভিতরবন্দ বাজারে ১০০ পরিবারের মাঝে ২ টাকায় ইফতার বিক্রি করেন এ সময় উপস্থিত ছিলেন ভিতরবন্দ ইফনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিউল আলম শফি। এছাড়াও ২৬ মার্চ নাগেশ^রী পৌর শহরে ২ টাকায় ইফতার বিক্রি করেন তারা।

স্থানীয় মজিবর রহমান, আব্দুস সালামসহ অনেকে জানান, দারিদ্রতার কারণে তারা সচরাচর স্ত্রী সন্তানদের নিয়ে ভালো মানের ইফতার কিনে খেতে পারেন না। ফুল সংগঠনের মাধ্যমে মাত্র ২ টাকায় ইফতার পেয়ে আনন্দিত তারা। সমসের আলী নামের এক দিনমজুর বলেন, বর্তমান সময়ে শুধুমাত্র চকলেট ব্যতীত ২ টাকার কোনো খরচ পাওয়া যায়না। সেই জায়গায় তারা ৮০ টাকা মূল্যের তেহরি প্রদান করছেন। এটি অবশ্যই প্রশংসনীয়। 

স্বেচ্ছাসেবী সংগঠন ফাইট আনটিল লাইট (ফুল) এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, আমাদের অঞ্চলে এখনও অনেকে আছেন যারা পবিত্র রমজানে ইফতারে শুধুমাত্র পানি দিয়ে ইফতার করেন। এরকম যারা অসহায় ও দরিদ্র পরিবার রয়েছে তাদেরকে আমরা নামমাত্র ২ টাকায় ইফতার বিক্রি করছি।

যাতে তারা বলতে না পারে যে ত্রাণ হিসেবে এই ইফতার পাচ্ছেন। সে কারণে আমরা বেশিরভাগ চরাঞ্চলে এসব ইফতার বিক্রি করছি। এভাবে আমরা এই রমজানে ১০ হাজার মানুষের মাঝে ২ টাকায় ইফতার বিক্রি করব ইনশাআল্লাহ। ভিতরবন্দ ইউপি চেয়ারম্যান শফিউল আলম শফি বলেন, সংগঠনটি দীর্ঘদিন ধরে বিভিন্ন ভালো কাজ করে আসছে।

আমার ইউনিয়নের হতদরিদ্র পরিবারের মাঝে মাত্র ২টাকায় ইফতার বিতরণ করায় আমি সংগঠনটিকে কৃতজ্ঞতা জানাই। একই সাথে তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

এইচআর

Link copied!