Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

জাতীয় জাদুঘরের সাবেক ডিজি মোসলেম আলী’র ৩য় মৃত্যুবার্ষিকী আজ

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

এপ্রিল ১৬, ২০২৪, ০৪:৫৮ পিএম


জাতীয় জাদুঘরের সাবেক ডিজি মোসলেম আলী’র ৩য় মৃত্যুবার্ষিকী আজ

শিক্ষাবিদ মো. মোসলেম আলীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। শিক্ষা ক্যাডারের এই কর্মকর্তা গত ২০২১ সালের আজকের এই দিনে মারা যান।

১৯৬৩ সালে পূর্ব পাকিস্তান শিক্ষা সার্ভিস কমিশনের মাধ্যমে রাজশাহী কলেজে রসায়ন শাস্ত্রে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে কর্মজীবনে প্রবেশ করেন তিনি।

মানুষ গড়ার কারিগর নিবেদিত প্রাণ মহান শিক্ষক অধ্যাপক মোসলেম আলী ছিলেন একজন ক্ষণজন্মা শিক্ষক। প্রত্যেক মানুষ চলে যান তাঁকেও চলে যেতে হয়েছে। তিনি চলে গেলেও নিজেকে মহান উচ্চতায় অধিষ্ঠিত করেছিলেন তাঁর কর্মময় জীবনের মাধ্যমে। এই শিক্ষাবিদ পাবনা এডওয়ার্ড কলেজ, রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজেসহ ৭টি কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। 

১৯৮৯ সালে শ্রেষ্ঠ শিক্ষক এবং অধ্যক্ষ হয়েছিলেন। তাঁর অনেক ছাত্র-ছাত্রী দেশ-বিদেশে উচ্চ পদে আসীন আছেন।পরবর্তীতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), ৩টি ক্ষুদ্র নৃ গোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের প্রকল্প পরিচালক, কৃষিভিত্তিক শিল্পের সংগঠন বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসর’স অ্যাসোসিয়েশনের (বাপা) উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন এবং ইউরোপিও ইউনিয়নের কৃষিভিত্তিক প্রকল্প পরিচালক ছিলেন।

এছাড়াও বাংলাদেশ সরকারের প্রতনিধি হিসেবে ইরান, সুইজারল্যান্ড, মালয়েশিয়া, ভারত, সিংগাপুর, ভিয়েতনাম ভ্রমণে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন তিনি। 

তিনি ইংরেজি ভাষায় দক্ষ একজন বক্তা। ১৯৯৫ সালে অবসর গ্রহণের পর ২০১৮ সাল পর্যন্ত কৃষিভিত্তিক শিল্পী সংগঠন বাপা এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনকালে শেষ জীবনেও প্রজ্ঞার অগ্নিশিখা প্রজ্বলিত করতে সক্ষম হন। সেখানেও তিনি সাফল্যের সাথে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রকল্পের নেতৃত্ব দেন। 

অধ্যাপক মো. মোসলেম আলী ১৬ এপ্রিল মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর চারদিন পর স্ত্রী মিসেস শরীফা আলী সৃষ্টিকর্তার ডাকে সাড়া দিয়ে পরকালে গমন করেন। তারা দু’জনে পাশাপাশি শায়িত আছেন রাজশাহীর গোরহাঙ্গা কবরস্থানে।

বিআরইউ

Link copied!