Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

রাঙামাটিতে সাংগ্রাই জলকেলি উৎসবে মেতেছে হাজারো তরুণ-তরুণী

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটি প্রতিনিধি

এপ্রিল ১৬, ২০২৪, ০৫:৪৩ পিএম


রাঙামাটিতে সাংগ্রাই জলকেলি উৎসবে মেতেছে হাজারো তরুণ-তরুণী

পুরাতন বছরের সকল দুঃখ, কষ্ট, গ্লানি ধুয়ে-মুছে দিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়ে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাই জল উৎসব উদযাপিত হয়েছে। এ উৎসবকে কেন্দ্র করে হাজারো নারী-পুরুষ সমবেত হয়েছেন। আর এ উৎসবের মধ্য দিয়ে পাহাড়ে সপ্তাহব্যাপী প্রধান সামাজিক উৎসব বিজু,সাংক্রাইং, বৈসুক, বিষু, বিহুর সমাপ্তি ঘটলো।

মঙ্গলবার দুপুরে মারমা সাংস্কৃতিক সংস্থা (মাসস) এর কেন্দ্রীয় কমিটির উদ্যোগে রাঙামাটির চিংহ্লা মং চৌধুরী মারী স্টেডিয়াম মাঠে ঐতিহ্যবাহী এই অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি।

এর আগে অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) সভাপতি ও রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়েশা খান, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জ্বরতী তঞ্চঙ্গ্যা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা, রাঙামাটির রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সোহেল আহমেদ, জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে ঐতিহ্যবাহী মং (ঘণ্টা) বাজিয়ে ও ফিতা কেটে জল উৎসবের উদ্বোধন করেন দীপংকর তালুকদার।

এর পর বাঁশি বাজার সাথে সাথে শুরু হয় ছোট ছোট ডিঙি নৌকায় রাখা পানি দিয়ে কয়েকটি দলে ভাগ হয়ে তরুণ-তরুণীরা একে অপরকে পানি ছিটিয়ে ভিজিয়ে উৎসবে মেতে উঠে।

উৎসবে দূরদূরান্ত থেকে আগত পর্যটকসহ পাহাড়ি-বাঙালীর মিলন মেলায় পরিণত হয়।

ইএইচ

Link copied!