Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ডেপুটি গভর্নর হচ্ছেন নূরুন নাহার

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

এপ্রিল ১০, ২০২৩, ০৯:১৯ পিএম


ডেপুটি গভর্নর হচ্ছেন নূরুন নাহার

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নূরুন নাহারকে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে সরকার। আগামী তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পাচ্ছেন তিনি। 

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এরই মধ্যে তাঁকে ডেপুটি গভর্নর পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। কোনো বিজ্ঞপ্তি ছাড়াই সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে তাঁকে ডিজি হিসেবে মন্ত্রণালয় বেছে নিতে যাচ্ছে বলে জানা গেছে। শিগগিরই তাঁর নিয়োগের প্রজ্ঞাপন হতে পারে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে সরকার কর্তৃক নিয়োগ প্রদানের বিধান রয়েছে। ২০১৯ সালের ১১ জুন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক ডেপুটি গভর্নর পদে যোগ্যতা ও নিয়োগ পদ্ধতির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উক্ত প্রজ্ঞাপন অনুযায়ী ডেপুট গভর্নর নিয়োগের জন্য সরকার বাছাই কমিটি গঠন করতে পারবেন অথবা সরকার স্বায়ী বিবেচনা উক্ত পদে যে কোন ব্যক্তিকে চুক্তি ভিত্তিক নিয়োগ প্রদান করতে পারবেন।

জানা গেছে, চলতি বছরের ১ জুলাই মেয়াদ পূর্ণ হবে ডেপুটি গভর্নর আহমেদ জামালের। ওই পদটিতে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার জন্য বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নূরুন নাহারকে বিবেচনা করা হয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী অনুমোদ দিয়েছেন। 

নূরুন নাহার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি.এস.সি ডিগ্রি এবং এশিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ হতে ২০০১ সালে এম.বি,এ ডিগ্রি অর্জন করেন। 

তিনি ১৯৮৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট এবং নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। নূরুন নাহার কিশোরগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

এমএইচআর

Link copied!