Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বেড়েছে ডিম-মুরগির দাম, সবজিতে কিছুটা স্বস্তি

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৪, ২০২৩, ১২:৫৬ পিএম


বেড়েছে ডিম-মুরগির দাম, সবজিতে কিছুটা স্বস্তি

বেড়েই চলেছে মাছ, মাংস, সবজিসহ নিত্যপণ্যের দাম। একেক সময় একেক পণ্যের দাম ওঠানামা করলেও বাজার ছুটছে ঊর্ধ্বমুখী। মাঝে আদা, রসুন, পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম বেড়েছে। কয়েক সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখী থাকলেও কিছু সবজির দাম কিছুটা কমেছে।

আজ শুক্রবার সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, কেজিতে মুরগির দাম ২০ থেকে ৩০ টাকা বেড়েছে।

ব্রয়লার ও সোনালি মুরগির দাম গত দুই সপ্তাহে কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। এক সপ্তাহে কেজিতে ১০ টাকা বেড়ে ব্রয়লার বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়।

সোনালির দাম বেড়েছে কেজিতে ২০ টাকা। দেশি মুরগি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫০ থেকে ৭০০ টাকায়।

এদিকে অনেকটা অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের বাজার। গরুর মাংস কেজিতে বিক্রি হচ্ছে ৭৮০ টাকা। শুধুমাত্র গরুর ফেফসা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। খাসির মাংস স্থানভেদে বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১২০০ টাকা কেজি দরে, এক বছর আগেও যা বিক্রি হতো ৮৫০ থেকে ৯৫০ টাকায়।

বাজারগুলো ঘুরে দেখা গেছে, ভারতীয় টমেটো বিক্রি হচ্ছে ৪০০ টাকা আর দেশি টমেটো বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজিতে। কাঁচা মরিচ কেজিতে বিক্রি হচ্ছে ২০০ টাকা, আলু ৪০ টাকা, করলা ৮০ থেকে ১১০ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৩০-৪০ থেকে ৬০ টাকা, পটল ৩০-৪০ টাকা, বরবটি ৭০ থেকে ৮০ টাকা, পেঁপে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।
এছাড়া চিচিঙ্গা কেজিতে ৪০ থেকে ৫০ টাকা, কাঁকরোল ৭০ থেকে ৮০ টাকা এবং কচুমুখি ৭০ থেকে ৮০ টাকা, কচুর লতি ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

হাসের ডিম বিক্রি হচ্ছে হালি ৭০ টাকা, ডজন ২১০ এবং দেশি মুরগির ডিমের হালি ৮০ টাকা, ডজন ২৪০ টাকা। ব্রয়লার মুরগির সাদা ডিমের হালি ৪৫ টাকা, ডজন ১৩৫ টাকা এবং ব্রয়লার মুরগির লাল ডিমের হালি ৫০ টাকা, ডজন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে ১ কেজি ওজনের ইলিশ মাছ প্রতি কেজি ১৬০০ টাকায় বিক্রি হচ্ছে। দেড় কেজি ওজনের ইলিশ মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৪০০-২৫০০ টাকায়। এছাড়া ৫০০ গ্রামের নিচে ৯০০ টাকা কেজি ও ৫০০ গ্রামের উপরে কেজিতে ১০০০ টাকা।

দুই থেকে আড়াই কেজি ওজনের রুই মাছের দাম প্রতি কেজি ৪০০-৪৫০ টাকা। শোল মাছ প্রতি কেজি ৬০০-৬৫০ টাকা। শিং মাছ, বাইলা মাছ প্রতি কেজি প্রকারভেদে ৬০০-৬৭০ টাকা।

এআরএস

Link copied!