Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

জানুয়ারির শেষে বাণিজ্য মেলা শুরু

পূর্বাচল (গাজীপুর) প্রতিনিধি

পূর্বাচল (গাজীপুর) প্রতিনিধি

জানুয়ারি ১৫, ২০২৪, ১১:৫৬ এএম


জানুয়ারির শেষে বাণিজ্য মেলা শুরু

প্রতি বছরের প্রথম দিন মেলা শুরু হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার তারিখ পেছানো হয়েছে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ শুরু হবে জানুয়ারির শেষের দিকে। রাজধানীর উপকন্ঠ পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মাসব্যাপী চলবে এ মেলা।

দেরিতে হলেও ২৮তম বাণিজ্য মেলার শেষ মূহুর্তের প্রস্তুতি চলছে পুরোদমে। নির্মাণ ও সাজসজ্জা শেষ করতে মেলায় অংশ নেয়া সব স্টল ও প্যাভিলিয়নে চলছে কাজের তোড়জোড়। ২০ বা ২১ জানুয়ারি শুরু হতে পারে ওই মেলা। এবার মেলার প্রধান ফটক তৈরি হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও পদ্মা সেতুর আদলে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব বিবেক সরকার জানান, মেলায় এবার ছোট-বড় মিলিয়ে স্টল থাকছে সাড়ে তিন শ। থাকবে ভারত, পাকিস্তান ও তুরস্কসহ বিভিন্ন দেশের প্যাভিলিয়ন। দর্শনার্থীদের যাতায়াতের সুবিধায় কুড়িল থেকে থাকবে বিশেষ বাস সার্ভিস। মেলায় প্রবেশ ফি প্রাপ্তবয়স্কদের ধরা হয়েছে ৫০, অপ্রাপ্তবয়স্কদের জন্য ২৫ টাকা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, দিন-রাত কাজ করছেন নির্মাণ শ্রমিকরা। মেলা উদ্বোধনকে সামনে রেখে দ্রুত গতিতে এগিয়ে চলছে স্টল নির্মাণের কাজ। আগে বরাদ্ধ পাওয়ায় স্টল নির্মাণের কাজ আগেই শেষ হবে বলে প্রত্যাশা ব্যবসায়ীদের। এক্সিবিশন সেন্টার ‘এ’ ও ‘বি’র ভেতরে-বাইরের আঙিনায় কাঠ, বাঁশ ও হার্ডবোর্ড দিয়ে বানানো হচ্ছে অস্থায়ী স্টল। স্টিল, ইট কংক্রিট দিয়ে বহুতল প্যাভিলিয়নের গাঁথুনির কাজও শেষ পর্যায়ে। এক্সিবিশন সেন্টারের ভেতরে ও সামনের ফাঁকা জায়গা মিলে স্টল বসানো হয়েছে। এতে দর্শনার্থীরা স্বাচ্ছন্দে ঘুরে বেড়াতে পারবেন।

অন্যান্য বছরের তুলনায় এবারের মেলার পরিসর বাড়ানো হয়েছে। গতবার প্রিমিয়ার প্যাভিলিয়নে ফ্লোরের ন্যূনতম ভাড়া ছিল ২০ লাখ টাকা। এবার এটি ধরা হয়েছে ২২ লাখ টাকা। একইভাবে স্টল ভাড়া ন্যূনতম ৩ লাখ ৫০ হাজার থেকে বাড়িয়ে সাধারণ স্টল ৪ লাখ ও সংরক্ষিত স্টল ৪ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। আর ৪৭ শতাংশ বাড়িয়ে সংরক্ষিত মিনি প্যাভিলিয়নের ন্যূনতম ভাড়া ১১ লাখ টাকা করা হয়েছে। প্রায় একই হারে স্টল-প্যাভিলিয়নের জামানত বাড়ানো হয়েছে।

এইচআর

Link copied!