Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সাত কলেজে নন-‌মেজর হিসেবে মৃ‌ত্তিকা বিজ্ঞানের অন্তর্ভুক্তি

মো. মাসুম বিল্লাহ

মে ১৬, ২০২২, ০৯:৪৬ পিএম


সাত কলেজে নন-‌মেজর হিসেবে মৃ‌ত্তিকা বিজ্ঞানের অন্তর্ভুক্তি

ঢাকা বিশ্ব‌বিদ্যালয় অ‌ধিভুক্ত সরকা‌রি সাত ক‌লে‌জে মৃ‌ত্তিকা বিজ্ঞান বিষয়‌টি ভূ‌গোল ও প‌রি‌বেশ বিভাগ, রসায়ন বিভাগ এবং উ‌দ্ভ‌িদ বিজ্ঞা‌ন বিভা‌গের নন মেজর বিষয় হি‌সে‌বে অন্তর্ভুক্ত করা হ‌য়ে‌ছে।

‌সোমবার (১৬ মে) ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের উপ- উপচার্য (‌শিক্ষা) ও সাত ক‌লে‌জের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল কর্তৃক স্বাক্ষ‌রিত এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হয়।

‌বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, মৃ‌ত্তিকা বিজ্ঞান বিষয়‌টি নন-‌মেজর হি‌সে‌বে অ‌ধিভুক্ত সরকা‌রি সাত ক‌লে‌জের উ‌দ্ভিদ বিজ্ঞান বিভাগ, ভূগোল ও পরিবেশ বিভাগ এবং রসায়ন বিভাগে অন্তর্ভুক্ত করা হলো। কলেজের অধ্যক্ষবৃন্দ নন-মেজর বিষয়ে ক্লাস পরিচালনার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

এর আ‌গে গত বৃহস্প‌তিবার (১২ মে) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপ‌তি‌ত্বে সাত ক‌লে‌জের শিক্ষাকার্যক্রমসহ অন্যান্য বিষ‌য়ে নবাব নওয়াব আলী চৌধুরী সি‌নেট ভব‌নে এক সভা অনু‌ষ্ঠিত হয়। সভায় মৃ‌ত্তিকা বিজ্ঞান বিষয়‌টি রসায়ন, ভু‌গোল ও প‌রিবেশ বিজ্ঞান এবং উ‌দ্ভিদ বিজ্ঞান বিভা‌গের নন- মেজর বিষয় হি‌সে‌বে অন্তর্ভুক্ত করার আবেদন জানান সরকা‌রি সোহারওয়ার্দী ক‌লে‌জের মৃ‌ত্তিকা বিজ্ঞান বিভা‌গীয় প্রধান মো. আবদুল হামিদ আল আজাদ।

এ বিষ‌য়ে সন্ধ্যায় মু‌ঠো‌ফো‌নে তার সা‌থে যোগা‌যোগ কর‌লে তি‌নি ব‌লেন, ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ে মৃ‌ত্তিকা বিজ্ঞান বিষয়‌টি নন-‌মেজর হি‌সে‌বে পড়া‌নো হয়, সেজন্য আমরাও চে‌য়ে‌ছি যা‌তে সাত ক‌লে‌জেও নন-‌মেজর হি‌সে‌বে পড়ানো হয়। পরবর্তী‌তে ব‌র্ষে যখন নতুন ভ‌র্তি কার্যক্রম হ‌বে তখন থে‌কে নন-মেজর হি‌সে‌বে অন্তর্ভুক্তি করা হ‌বে।

এছাড়াও সভায় করোনা মহামারির কারণে ২০১৭-১৮, ২০১৮-১৯ ও ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিভিন্ন পরীক্ষায় ০৩ (তিন) বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের মানোন্নয়নের সুযোগ দিয়ে পরবর্তী বর্ষে উত্তীর্ণের সিদ্ধান্তও জানা‌নো হয়।

আমারসংবাদ/কেএস 

Link copied!