Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সিকৃবির নতুন উপাচার্য ডা. জামাল উদ্দিন

সিকৃবি প্রতিনিধি

সিকৃবি প্রতিনিধি

নভেম্বর ২১, ২০২২, ০৪:৪২ পিএম


সিকৃবির নতুন উপাচার্য ডা. জামাল উদ্দিন

চার বছরের জন্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ৬ষ্ঠ উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। সোমবার (২১ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের (আচার্য) অনুমোদনক্রমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০ (১) ধারা অনুযায়ী সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞাকে উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে যোগদানের তারিখ থেকে ৪ (চার) বছর (উপাচার্য) পদে এই নিয়োগ প্রদান করা হলো।

এর আগে ২৭ সেপ্টেম্বর সিকৃবির পঞ্চম উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদারের ৪ বছর মেয়াদ শেষ হয়। এরপর ৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয় ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খানকে।

অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ভেটেরিনারি, এনিমেল ও বায়োমেডিকেল সায়িন্সেস অনুষদের প্যারাসাইটোলজি বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক এবং সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্বপালন করছেন। এছাড়া পূর্বে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক, ডিন, ভেটেরিনারি ক্লিনিকের পরিচালক, শারীরিক শিক্ষা বিভাগ ও ফার্মের পরিচালক, কোয়ালিটি এস্যুরেন্স সেলের অতিরিক্ত পরিচালক সহ গুরুত্বপূর্ণ বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন এবং পরবর্তীতে সংগঠনটির সভাপতি ও উপদেষ্টা সহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

কৃষিবিদ ইনস্টিটিউশন, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, বঙ্গবন্ধু ফাওন্ডেশন, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা সহ পেশাজীবি ও সামাজিক সংগঠনে সক্রিয় রয়েছেন তিনি।

এছাড়াও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক কার্যক্রমে সক্রিয় সংগঠন কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে বর্তমান পর্যন্ত সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনায় সক্রিয় রয়েছেন অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

এসএম

Link copied!