Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

জাবিতে প্রজাপতি মেলা ২ ডিসেম্বর

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

নভেম্বর ৩০, ২০২২, ০৮:১৫ পিএম


জাবিতে প্রজাপতি মেলা ২ ডিসেম্বর

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’—এ স্লোগানকে সামনে রেখে সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ২ ডিসেম্বর (শুক্রবার) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হবে প্রজাপতি মেলা ২০২২।

বুধবার (৩০ নভেম্বর) বিকাল ৩ টা ২০ মিনিটে  বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে মেলার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন গনমাধ্যম কে এ তথ্য নিশ্চিত করেছেন।

ড. মনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে দিনব্যাপী এ মেলা আয়োজিত হবে। মিলনায়তনের সামনের চত্বরে শিশুদের জন্য নানা আয়োজন থাকবে।

তিনি আরও বলেন, এবারের প্রজাপতি অন্য সময়ের তুলনায় কিছুটা কম। তাই আমরা ভিন্নভাবে একে জনপ্রিয় করে তোলার চেষ্টা করছি। প্রজাপতি পরিবেশে পরাগায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে এ ব্যাপারে আমাদের সচেতনতা অনেক কম। আমরা চাইছি প্রকৃতির সঙ্গে আমাদের সম্পর্কের জায়গাটা তুলে ধরার জন্য।

প্রতিবছরের মতো এবারের মেলায় থাকবে শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো, বারোয়াড়ি বিতর্ক, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ।

এ ছাড়া প্রকৃতি সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবারের প্রজাপতি মেলায় তরুপল্লব সংগঠনকে বাটারফ্লাই এওয়ার্ড- ২০২২ প্রদান করা হয়  বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট এওয়ার্ড প্রদান করা হবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাস কে।
 
এ ছাড়াও প্রজাপতির লার্ভা ও প্রজাপতি নির্ভর গাছপালা তথ্য চিত্র নিয়ে একটি পাম্পলেট প্রকাশিত হবে,যেখানে জাহানঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রকৃতিকভাবে বেড়ে উঠা প্রজাপতি এবং এ নির্ভর গাছপালা স্থান পাবে

উল্লেখ্য, এবারের মেলায় টাইটেল স্পন্সর হিসেবে আছে ‍‍`কিউট‍‍`। সহযোগী সংগঠন হিসেবে থাকছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ও আই ইউ সি এন (ন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার)। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে চ্যানেল আই ও রেডিও ভূমি।

কেএস

Link copied!