Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

কেমব্রিজের অনাবাসিক স্কলার হলেন জাবি শিক্ষক

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

জানুয়ারি ১৭, ২০২৩, ০৭:৪২ পিএম


কেমব্রিজের অনাবাসিক স্কলার হলেন জাবি শিক্ষক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম কেমব্রিজ ইউনিভার্সিটির অনাবাসিক স্কলার হিসেবে নিয়োগ পেয়েছেন।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের দক্ষিণ এশীয় বিষয়ক অনাবাসিক স্কলার হিসেবে এক বছরের জন্য তিনি দায়িত্ব পালন করবেন। চলতি বছরের প্রথম থেকে তাঁর মেয়াদকাল শুরু হয়েছে বলে জানান তিনি

অনুভূতি ব্যক্ত করে অধ্যাপক তারিকুল ইসলাম বলেন, এমন বিখ্যাত একটি প্রতিষ্ঠানের সাথে কাজ করতে পেরে আমি গর্বিত। ওমিক্রনের সময়ে এই প্রতিষ্ঠানের সাথে অনেক কাজ করেছি। সেই ধারাবাহিকতায় আমার প্রতি বিশ্বাস ও আস্থা রেখে আবারও সুযোগ প্রদান করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ জানাই৷ আশা করি, এখানে কাজের মাধ্যমে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়কে কিছু দিতে পারবো৷ একইসাথে নতুন কিছু শেখার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপকারে আসতে পারবো বলে বিশ্বাস রাখি।

ড. তারিকুল ইসলামের কৃতিত্বপূর্ণ অর্জনে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয় থেকে প্রেরিত এক অভিনন্দন বার্তায় উপাচার্য অধ্যাপক ড. মো: নূরুল আলম বলেন, ড. তারিকুল ইসলামের এ নিয়োগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মানিতবোধ করছে। ড. তারিকুল ইসলাম দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে এ বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করবেন বলে আশা রাখি।


উল্লেখ্য, ড. মোহাম্মদ তারিকুল ইসলাম সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে তিনি দীর্ঘ সাত বছরের বেশি সময় জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-তে কর্মরত ছিলেন। শিক্ষা ও গবেষণার অংশ হিসেবে তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে রিসোর্স পার্সন হিসেবে যুক্ত রয়েছেন। ড. ইসলাম জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পত্রিকা এবং জার্নালে নিয়মিত তাঁর গবেষণা ও সাম্প্রতিক বিষয়সমূহ নিয়ে লেখালেখি করে যাচ্ছেন। তাঁর সম্পাদিত বই, "হিউম্যান সিকিউরিটি, পিস অ্যান্ড ডেভেলপমেন্ট: সাউথ এশিয়ান পারস্পেক্টিভ", যা ভারত থেকে প্রকাশিত হয়।

তার দুটি উল্লেখযোগ্য পাঠ্যপুস্তক, "দুর্যোগ, সুশাসন এবং উন্নয়ন: বাংলাদেশ প্রেক্ষিত" (স্প্রিঞ্জার) এবং "বাংলাদেশে স্থানীয় সরকার: সমসাময়িক সমস্যা এবং চ্যালেঞ্জ" (রুটলেজ) থেকে প্রকাশের অপেক্ষায় রয়েছে। ড. ইসলাম অক্সফোর্ড, কেমব্রিজ এবং স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (SOAS) থেকে একাধিক মর্যাদাপূর্ণ ফেলোশিপ (পোস্ট ডক্টোরাল ফেলো, ভিজিটিং স্কলার এবং ভিজিটিং রিসার্চার) ইতোমধ্যে সফলভাবে সম্পন্ন করেছেন। 

 

শিক্ষা ও গবেষণায় অবদান রেখে চলায় বিখ্যাত ‍‍`হায়ার এডুকেশন ডাইজেস্ট‍‍` তাঁকে ‍‍`সেরা উদীয়মান স্কলার‍‍` এবং নেপালের একটি জাতীয় দৈনিক কর্তৃক ২০২১ সালের ‍‍`সেরা লেখক‍‍` হিসেবে স্বীকৃতি লাভ করেন। বর্তমানে তিনি জাবির রাঙ্কিং ও রিসার্চ সেল গঠনের কাজে নিয়োজিত আছেন I

আরএস
 

Link copied!