Amar Sangbad
ঢাকা শনিবার, ২৫ মে, ২০২৪,

‘উন্নত রাষ্ট্র বিনির্মাণে সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করতে হবে’

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ১, ২০২৩, ০৬:৫৪ পিএম


‘উন্নত রাষ্ট্র বিনির্মাণে সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে সকলের মধ্যে সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করতে হবে। 

বুধবার (১ ফেব্রুয়ারি) অপরাজেয় বাংলার পাদদেশে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব আন্ত:ধর্মীয় সম্প্রীতি সপ্তাহ’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পরে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে এক শোভাযাত্রা বের করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় আন্ত:ধর্মীয় ও আন্ত:সাংস্কৃতিক সংলাপ কেন্দ্র এবং বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের যৌথ উদ্যোগে সপ্তাহ-ব্যাপী এই কর্মসূচি উদ্যাপিত হচ্ছে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং আন্ত:ধর্মীয় ও আন্ত:সাংস্কৃতিক সংলাপ কেন্দ্রের পরিচালক ড. ফাজরীন হুদাসহ শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ধর্মের মৌলিক বাণী অনুুধাবনের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, প্রত্যেক ধর্মেই মানব কল্যাণের জন্য কাজ করার কথা বলা হয়েছে। আন্ত:ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, অসাম্প্রদায়িক, মানবিক ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সমাজে আন্ত:ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে হবে। সম্প্রীতির বন্ধনে আবদ্ধ থেকে জ্ঞানসমৃদ্ধ প্রজন্ম হিসেবে নিজেদের গড়ে তোলার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, সপ্তাহব্যাপী এই আয়োজনের মধ্যে রয়েছে সেমিনার, র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী, বিতর্ক প্রতিযোগিতা, বাউল গান ও কনসার্ট।

এবি

Link copied!