Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

২১ শিক্ষা প্রতিষ্ঠানকে হারিয়ে চ্যাম্পিয়ন খুবি

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

আগস্ট ১৪, ২০২৩, ১১:২২ এএম


২১ শিক্ষা প্রতিষ্ঠানকে হারিয়ে চ্যাম্পিয়ন খুবি

এনভোফ্রেম: টেকসই ভবিষ্যতের জন্য জলবায়ু সমস্যার সমাধান’ শীর্ষক প্রতিযোগিতায় ২১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫টি দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের একটি দল।

শনিবার সকাল ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এনভোলিড লিমিটেড এর উদ্যোগে- ক্লাইমেট পার্লামেন্ট-বাংলাদেশ, দ্য আর্থ এবং টুওয়ার্ডস সাসটেইনেবিলিটির যৌথ আয়োজনে ‘এনভোফ্রেম: টেকসই ভবিষ্যতের জন্য জলবায়ু সমস্যার সমাধান’ শীর্ষক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে খুলনা বিশ্ববিদ্যালয়সহ বিভাগের ২২টি শিক্ষা প্রতিষ্ঠানের সর্বমোট ৩৬টি দল এ প্রতিযোগিতায় আইডিয়া জমা দেয় এবং চূড়ান্ত রাউন্ডে নির্বাচিত পাঁচটি দল তাদের সমাধান ধারণা উপস্থাপন করে।

তাদের মধ্য থেকে চ্যাম্পিয়ন হয় খুলনা বিশ্ববিদ্যালয়ের EcoTide Visionaries দল। প্রথম রানার্স আপ এবং দ্বিতীয় রানার্স আপ হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের Eco Warriors এবং Geo Guardian দল। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ন ৫০ হাজার টাকা, প্রথম রানার্স আপ ৩০ হাজার টাকা এবং দ্বিতীয় রানার্স আপ হিসেবে গ্রহণ করে ২০ হাজার টাকা।

EcoTide Visionaries দলের সদস্য ব্যবসা প্রশাসন ডিসিপ্লিনের ১৯ ব্যাচের আলীম আল রশীদ মুন্না বলেন, উপকূলীয় অঞ্চলের মানুষ বরাবরই নানান প্রতিকূলতার সম্মুখীন হয়ে থাকে। EcoTide Visionaries এর পক্ষ থেকে Envoframe Khulna এর আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানাই উপকূলীয় অঞ্চলের মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে নতুন কিছু ভাবার অনুপ্রেরণা দেয়ার জন্য।

দলের অন্য দুইজন সদস্য হলো একই ডিসিপ্লিনের ২১ ব্যাচের হিজবুল্লাহ তামিম এবং ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ১৯ ব্যাচের মল্লিক তামিম আহসান।

অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, ভৌগলিক দিক বিবেচনায় বাংলাদেশে ঘূর্ণিঝড় হবেই। ম্যানগ্রোভ সুন্দরবনের পাশাপাশি দ্বীপ অঞ্চলেও বনায়ন হচ্ছে, যা আমাদের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করছে।

এখন আমাদের পরিবেশের এই বিরূপ প্রতিক্রিয়ার সাথে খাপ খাইয়ে নিতে হবে। তিনি এই প্রতিযোগিতায় উপস্থাপিত আইডিয়াগুলোর যাতে বাস্তবিক প্রতিফলন ঘটে সে ব্যাপারে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ,খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রধান প্রফেসর মো. সানাউল ইসলাম, ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রধান আসমা উল হুসনা।

স্বাগত বক্তব্য রাখেন টুওয়ার্ডস সাসটেইনেবিলিটিরর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নুসরাত জাহান জুহি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যমুনা টেলিভিশনের সাংবাদিক মোহসীন উল হাকিম, দ্য আর্থ এর মামুন মিয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাদিয়া রশ্নি সূচনা।

এইচআর

Link copied!