Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

আত্মপ্রকাশের ২ ঘন্টার মধ্যেই হামলার শিকার ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অক্টোবর ৪, ২০২৩, ০৭:৩৬ পিএম


আত্মপ্রকাশের ২ ঘন্টার মধ্যেই হামলার শিকার ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’

আত্মপ্রকাশের ২ ঘন্টার মধ্যেই ছাত্রলীগের নেতা-কর্মীরা নব ঘোষিত গণতান্ত্রিক ছাত্রশক্তির নেতাকর্মীদের উপর হামলা চালিয়েছে। এতে সংগঠনের আহ্বায়ক এবং ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক আখতার হোসেন সহ ১১ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

জানা যায় ,গণ অধিকার পরিষদের ছাত্র সংগঠন হিসেবে ছাত্র অধিকার পরিষদ কে ব্যবহার করার অভিযোগ এনে ছাত্র অধিকার পরিষদ থেকে পদত্যাগকারী নেতারা আজ ৪ অক্টোবর(২০২৩) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে নতুন ছাত্র সংগঠন ঘোষণার জন্য সংবাদ সম্মেলনের দিনক্ষণ ঠিক করেন।

সংবাদ সম্মেলনটি সকাল এগারোটায় মধুর ক্যানটিনে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেখানে আগে থেকেই ছাত্রলীগের বিপুলসংখ্যক নেতা-কর্মীর অবস্থান করে

মধুর ক্যান্টিনের টেবিল গুলো দখল নেন।এ সময় তারা জয় বাংলা, জয় বঙ্গবন্ধু শ্লোগানের পাশাপাশি নৌকা মার্কার সমর্থনে শ্লোগান দিতে থাকে।এই আধ ঘন্টা পর কারণে এটি ডাকসু ভবনের সামনে করা হয়।

সংবাদ সম্মেলনের মাধ্যমে সকাল সাড়ে এগারোটায় নতুন নির্দলীয় ছাত্র সংগঠন ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’র আত্মপ্রকাশ ঘটে। ১ বছর মেয়াদি ২১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির ঘোষণা করা হয় এবং  সংগঠনটির ৩ মাস মেয়াদি ঢাবি শাখার আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়া হয়।

আত্মপ্রকাশের ক্যাম্পাসে স্বাগত মিছিল করেছেন নেতাকর্মীরা। মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে কলাভবনের শ্যাডো অতিক্রম করে কেন্দ্রীয় মসজিদের পাশ দিয়ে টিএসসিতে শেষ হয়।

মিছিল শেষে শহীদ মিনারে ফিরে যাওয়ার পথে দুপুর বেলা দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পাশে পরমাণু শক্তি কমিশনের সামনে ছাত্রলীগের নেতাকর্মীরা নব ঘোষিত গণতান্ত্রিক ছাত্রশক্তির আহবায়ক এবং ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক আখতার হোসেন সহ ১১ জন মেরে আহত করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারী হাজী মুহাম্মদ মুহসীন হল এবং জগন্নাথ হলের ছাত্রলীগের নেতাকর্মীরা এই হামলায় অংশগ্রহণ নেন।

ছাত্রলীগের আকস্মিক হামলায় আহতরা হলেন আহবায়ক আখতার হোসেন ,যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান, যুগ্ম সদস্যসচিব নুসরাত তাবাসসুম, যুগ্ম সদস্যসচিব আসাদুল্লাহ আল গালিব, ঢাবি কমিটির সদস্য নিশিতা জামান নিহা, যুগ্ম আহ্বায়ক ফয়সাল হাসান, সদস্য আব্দুল্লাহ আল মাহমুদ, সদস্য সুমনা শারমিন, যুগ্ম আহ্বায়ক নুসাইবা তাসনিম সাবা, যুগ্ম সদস্যসচিব আব্দুল হান্নান মাসউদ ও সদস্য সাদিয়া ইয়াসমিন ঐতিহ্য।

ঘটনার কয়েকজন‌ প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা জানা যায় , আখতারের নেতৃত্ব নতুন ছাত্রসংগঠন ঘোষণা শেষে শহীদ মিনারের দিকে যাওয়ার সময় পরমাণু শক্তি কমিশন কেন্দ্রের সামনে ঢাবির হাজী মুহম্মদ মুহসীন হল ও জগন্নাথ হল শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলা করে। হামলাকারীরা সকলেই ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারী। হামলা করে বাইক নিয়ে পালিয়ে যায় ছাত্রলীগের নেতাকর্মীরা।

নতুন এই সংগঠনের ঢাবির কমিটির আহ্বায়ক আসিফ মাহমুদ সংবাদমাধ্যমকে বলেন, আমাদের সংগঠনের আখতার হোসেন, লুৎফুর রহমান, ফয়সাল হাসান, নিশিতা জামান, রাহনুমা হৃদয়, আসাদুল্লা, সাদিয়া ইসলাম সহ ১১ জন আহত হয়েছেন। আখতারকে  চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

আসিফ আরও বলেন, গণতান্ত্রিক ছাত্রশক্তির আত্মপ্রকাশ উপলক্ষে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিন্তু ছাত্রলীগের নেতাকর্মীরা আগে থেকেই সেখানে অবস্থান নেওয়ায় ডাকসু ভবনের সামনে আমরা সংবাদ সম্মেলন করেছি।

এদিকে মারধরের অভিযোগ অস্বীকার করেছে ছাত্রলীগ। এ বিষয়ে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত সংবাদমাধ্যমকে বলেন, হামলার ঘটনার সঙ্গে আমাদের কোনো নেতাকর্মী জড়িত নয়। আমরা এ বিষয়ে কিছু জানি না’।

এআরএস

Link copied!