Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্সে ইউজিসি সদস্যের মূল প্রবন্ধ উপস্থাপন

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ৯, ২০২৩, ০৩:০৭ পিএম


বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্সে ইউজিসি সদস্যের মূল প্রবন্ধ উপস্থাপন

যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস-এ বাংলাদেশের উচ্চশিক্ষার চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং অংশীজনের সংযুক্তি বিষয়ক এক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। বোস্টনস্থ ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ইনস্টিটিউট আয়োজিত বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স সিরিজে ০৬ অক্টোবর তিনি বাংলাদেশের উচ্চশিক্ষা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রফেসর ড. মো. আবু তাহের মূল প্রবন্ধে বাংলাদেশের উচ্চশিক্ষার প্রসার ও মানোন্নয়নে বিগত বছরগুলোতে বাংলাদেশ সরকার ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিষয়গুলো তুলে ধরেন। তিনি তাঁর উপস্থাপনায় উচ্চশিক্ষার মানোন্নয়নে ইউজিসি গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ যেমন- বিডিরেন ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল প্রতিষ্ঠা, গবেষণা মঞ্জুরি প্রদান, অভিন্ন আর্থিক নীতিমালা ও আর্থিক ম্যানুয়াল, অডিট ম্যানুয়াল প্রনয়ন, আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) ক্যারিকুলাম, অনলাইন টিচিং এন্ড এসেসমেন্ট নীতিমালা, বৈদেশিক পিএইচডি স্কলারশিপ প্রদান, টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা, ব্লেন্ডেড এডুকেশন নীতিমালা, চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ নীতিমালা, ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ, ইউজিসি পিএইচডি ও পোস্ট ডক্টোরাল ফেলোশিপ, গবেষণা/শিক্ষা সহায়ক তহবিল, ইউজিসি মেধাবৃত্তি, ইউজিসি দৃষ্টিপ্রতিবন্ধী বৃত্তি, ইউজিসি প্রফেসরশিপ, রোকেয়া চেয়ার, উচ্চশিক্ষা ও গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতা, ওপেন এডুকেশন রিসোর্স (ওইআর) পলিসি তৈরিসহ অন্যান্য কার্যক্রম তুলে ধরেন।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ইনস্টিটিউট-এর উদ্যোগে ০৩-১২ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স-২০২৩ অনুষ্ঠিত হচ্ছে। প্রফেসর ড. মো. আবু তাহের এই কনফারেন্সে যোগ দিতে ০৩ অক্টোবর ঢাকা ত্যাগ করেন।

আরএস

Link copied!