Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

প্রাথমিক শিক্ষক কল্যাণ ট্রাস্টি বোর্ডের চূড়ান্ত অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২০, ২০২৪, ০৪:৫৮ পিএম


প্রাথমিক শিক্ষক কল্যাণ ট্রাস্টি বোর্ডের চূড়ান্ত অনুমোদন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ১৮ সদস্যের কল্যাণ ট্রাস্ট্রি বোর্ড গঠন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। কমিটির চেয়ারম্যানের হিসেবে থাকবেন অধিদপ্তরের মহাপরিচালক। আর সদস্য সচিব থাকবেন অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন)।বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সই করা বিজ্ঞপ্তিতে এই কমিটির অনুমোদন দেওয়া হয়।

জানা যায়, ২০২২ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক ‘কল্যাণ ট্রাস্ট আইন ২০২২’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এরপর সংসদে পাশ হওয়ার পর আইনের কাঠামো নিয়ে কাজ শুরু করে অধিদপ্তর। সর্বশেষ বৃহস্পতিবার চূড়ান্ত কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। কমিটির মেয়াদ হবে তিন বছর। আইন অনুযায়ী ২১ সদস্যের কমিটি করার কথা থাকলেও ১৮ সদস্যের কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। বাকি তিনজনকে পরবর্তী সময়ে কো-অপ্ট করা হবে। ট্রাস্টি বোর্ডে মহাপরিচালক কর্তৃক ১১ জন শিক্ষককে মনোনীত করা হয়েছে। এছাড়া, অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক, পরিচালক, উপ-পরিচালকসহ আরও ছয়জন সরকারি সদস্য হিসেবে বোর্ডে থাকবেন। এখানে পদকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। কোনো ব্যক্তি বা কর্মকর্তা পরিবর্তন হলেও পদের কোনো পরিবর্তন হবে না।  

আইনটিকে প্রাথমিক স্কুলের শিক্ষকরা যুগান্তকারী হিসেবে চিহ্নিত করেছেন। তারা বলছেন, এখন কোনো শিক্ষক চাকরিরত অবস্থায় মারা গেলে তার অপ্রাপ্ত বয়সের সন্তানের লেখাপড়ার খরচ কল্যাণ ট্রাস্ট থেকে দেওয়া হবে।

আরএস

Link copied!