Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

শিক্ষামন্ত্রী

মূল্যায়নে স্কাউটিংদের বিশেষ ক্রেডিট বা নাম্বার দেয়া যেতে পারে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ১৮, ২০২৪, ০৬:৩২ পিএম


মূল্যায়নে স্কাউটিংদের বিশেষ ক্রেডিট বা নাম্বার দেয়া যেতে পারে

যে শিক্ষার্থীরা স্কাউটিং করে তাদেরকে মূল্যায়নে বিশেষ ক্রেডিট  বা নাম্বার দেয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় স্কাউটস দিবসের অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

স্কাউটের প্রতি গুরুত্বারোপ করে শিক্ষামন্ত্রী বলেন, স্কাউটিং কার্যক্রমে যুক্তদের স্বীকৃতি পাওয়া ব্যবস্থা যাকলে অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে সেই উৎসাহ সৃষ্টি হবে। আমরা এমন একটা মানসিকতা তৈরি করেছি, মার্ক না থাকলে আমরা করতে চাই না। এটা বেশির ভাগ শহর অঞ্চলের অভিভাবকদের মধ্যে দেখা যায়।  সেজন্য ক্রেডিট দেয়ার প্রয়োজন হচ্ছে।

তিনি আরো বলেন, সে ব্যবস্থা আমরা করার চেষ্টা করবো। যারা এক্সটা কারিকুলাম একটিভিটি হিসেবে স্কাউটিং এ অংশ গ্রহণ করবে, সেটাকে শিক্ষাক্রমের মধ্যেই স্বীকৃতি দেয়ার ব্যবস্থা থাকতে হবে। আমাদের এনসিটিবিতে যে মূল্যায়ন হচ্ছে সেখানেও এগুলো আনা যাবে বলে আমরা মনে করি। জীবন ও জীবিকাসহ আরো অনেক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। সেখানে শিখন ফল হিসেবে যেগুলো আমরা নির্ধারণ করেছি। আমরা জানি, স্কাউটিংএর প্রশিক্ষণ ও কার্যক্রমের অনেক বিষয় তাদের মধ্যে গড়ে উঠেছে। সুতরাং তাদের বিশেষ ভাবে ক্রেডিট দেয়া যেতে পারে।

জানা গেছে, এবার তৃতীয় বারের পালিত হচ্ছে স্কাউটস দিবস। রমজান, ঈদ ও বৈশাখীর ছুটি থাকায় জাতীয় পর্যায়ে ৮ এপ্রিলের প্রোগ্রাম আজ অনুষ্ঠিত হয়েছে। স্মার্ট স্কাউটিং, স্মার্ট সিটিজেন এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করা হয়েছে।

বাংলাদেশ স্কাউটসের প্রধান কমিশনার ড. মো. মোজাম্মেল হক খানের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যক্তিত্ত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের উপদেষ্টা ড. শাহ মোহাম্মদ ফরিদ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ স্কাউটসের উপদেষ্টা ড. মো. আব্দুল করিম, স্পেশাল ইভেন্ট জাতীয় কমিটির সভাপতি মো. মফিজুল ইসলাম। এছাড়া বাংলাদেশ স্কাউটসের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আরএস

Link copied!