Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ইবিতে আবর্জনার আগুনে পুড়লো সবুজ গাছ

ইবি প্রতিনিধি:

ইবি প্রতিনিধি:

এপ্রিল ২৪, ২০২৪, ০৪:০৯ পিএম


ইবিতে আবর্জনার আগুনে পুড়লো সবুজ গাছ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আবর্জনা পোড়াতে গিয়ে ২০টিরও অধিক গাছ আগুনে পুড়ে গেছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনের রাস্তার পাশে এ ঘটনা ঘটে।

আবর্জনার স্তূপে আগুন দেওয়া পরিচ্ছন্নতাকর্মী সত্য রায় জানান, মঙ্গলবার দুপুরে হলের সামনে পুকুরের ধারে আবর্জনার স্তূপে আগুন দেন তিনি। আগুন লাগানোর পর তিনি সেখান থেকে চলে যান। পরবর্তীতে বাতাসের সাথে আগুন চতুর্দিকে ছড়িয়ে পড়ে।

সরেজমিনে দেখা যায়, আগুনে রাস্তার ধারে সৌন্দর্য বর্ধনের জন্য লাগানো দেবদারু, লেবু ও অন্যান্য গাছ মিলে ২০ টিরও অধিক গাছ পুড়ে গেছে। ইতোমধ্যে পোড়া গাছগুলোর পাতাগুলো ঝরতে শুরু করেছে। এছাড়া ভেতরের দিকে বড় গাছগুলোর উপরের পাতাগুলো না পুড়লেও গাছগুলোর গোড়ায় পোড়ার দাগ স্পষ্ট।

হলের আবাসিক শিক্ষার্থীদের অভিযোগ কর্তৃপক্ষের অবহেলার কারণেই এমন ঘটনা ঘটেছে। শিক্ষার্থীরা বলেন, গাছ আমাদের ফল, ফুল ও ছায়া দিয়ে সহযোগিতা করে। তাছাড়া এই গাছগুলি আমাদের ক্যাম্পাসের সৌন্দর্য বহুগুণে বৃদ্ধি করে৷ কিন্তু এই গাছগুলি কর্তৃপক্ষের অবহেলার কারণে পুড়ে গেছে। আমরা চাই সামনে যেন এমন ঘটনা আর না ঘটে।

এ বিষয়ে জানতে চাইলে হলের প্রভোস্ট অধ্যাপক ড. শফিকুল ইসলাম বলেন, বিষয়টি জানার পর প্রতিটি গাছের গোঁড়ায় পানি দিতে বলেছি। টানা তিনদিন গাছের গোঁড়ায় পানি দেওয়ার পর যদি গাছগুলো বাঁচানো সম্ভব না হয় তাহলে একই জায়গায় নতুন করে গাছ লাগানো হবে।

সহকারী প্রক্টর ড. আমজাদ হোসেন বলেন, পুড়ে যাওয়া গাছগুলোর গোড়ায় তিন দিন পর্যন্ত পানি দিতে বলেছি। এরপরও যদি গাছগুলো মরে যায় তাহলে নতুন গাছ লাগাতে বলেছি।

বিআরইউ

Link copied!