Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

মালয়েশিয়ায় ২০৩ বাংলাদেশি আটক

আশরাফুল মামুন, মালয়েশিয়া

আশরাফুল মামুন, মালয়েশিয়া

নভেম্বর ৯, ২০২৩, ০৬:১৯ পিএম


মালয়েশিয়ায় ২০৩ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় বৈধ ভিসা ও যথাযথ ডকুমেন্টস না থাকার অপরাধে ২০৩ অবৈধ বাংলাদেশিকে আটক করেছে দেশটির জোহর রাজ্যের ইমিগ্রেশন বিভাগ।

বুধবার (৮ নভেম্বর)গভীর রাতে জোহর রাজ্যের কোতা তিঙ্গি জেলার পেঙ্গারাংয়ে একটি অস্থায়ী বসতিতে অভিযান চালিয়ে এক নারীসহ মোট ২০৭ জন অভিবাসী কর্মীকে আটক করা হয়।

জোহর ইমিগ্রেশন বিভাগের উপ সহকারী পরিচালক গজেন্দ্র বাহাদুরের নেতৃত্বে জোহর প্রদেশের বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর স্বমন্বয়ে এ যৌথ অভিযান পরিচালনা করা হয়।

মূলত ভিসা না থাকা, এক সেক্টরের ভিসা নিয়ে অন্য সেক্টরে কাজ করা, ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর নবায়ন না হওয়ায় দেশটিতে অতিরিক্ত সময় অবস্থানসহ বিভিন্ন অপরাধের কারণে তাদের আটক করা হয়।

মূলত মালয়েশিয়ায় ভিসা পারমিটের মেয়াদ এক বছর হয়ে থাকে। এক বছর পর পর ইমিগ্রেশন থেকে নিদিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করে আবারও এক বছরের জন্য নবায়ন করতে হয়। ভিসা নবায়ন না করলে কিংবা বিভিন্ন কারণে ইমিগ্রেশন কর্তৃক ভিসা না করলে অভিবাসীরা অবৈধ হয়ে যান। তখন ইমিগ্রেশনের অভিযানে তারা আটক হয়ে জেলে যান।

স্থানীয় নাগরিকদের কাছ থেকে বিভিন্ন অভিযোগ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয় বলে এক বিবৃতিতে গজেন্দ্র বাহাদুর জানিয়েছেন।

বুধবার মধ্যরাতের অভিযানে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মোট ৬৪৬ জন অভিবাসীর কাগজপত্র যাচাইয়ের পর তাদের মধ্যে কাগজপত্র নেই এমন ২০৭ জন অবৈধ অভিবাসী কর্মীকে আটক করা হয়েছে।

আটক অবৈধ অভিবাসীদের বাসস্থান দেওয়ার অভিযোগে ৫২ বছর বয়সী স্থানীয় নাগরিক নিয়োগকর্তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ইমিগ্রেশন কর্মকর্তা।

মালয়েশিয়ায় নতুন শ্রম আইন অনুযায়ী যদি কোন অবৈধ  অভিবাসীকে স্থানীয় কোন নাগরিক কাজ দেয় তাহলে তাকেও  গ্রেপ্তার করা হচ্ছে।  

এদিকে অভিযানের সময় পালাতে গিয়ে বেশ কয়েকজন অভিবাসী আহত হয়েছেন বলে জানা গেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আটকদের বিষয়ে যাচাই করতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জোহর সদর দফতরে নথিপত্র নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর অধীনে আরও বেশি তদন্ত করার জন্য তাদের ১৪ দিনের রিমান্ডে নেওয়া হবে। রিমান্ড শেষে পরবর্তী পদক্ষেপের জন্য আবারও আদালতে সোপর্দ করা হবে।

এআরএস  

Link copied!