Amar Sangbad
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪,

মালয়েশিয়ায় ইসলামি কনফারেন্সে

পিতা কর্তৃক পুত্রকে ত্যাজ্য ঘোষণা করা ইসলামে নাই: শায়েখ আহমাদূল্লাহ

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়া প্রতিনিধি

ডিসেম্বর ৪, ২০২৩, ০৩:২৩ পিএম


পিতা কর্তৃক পুত্রকে ত্যাজ্য ঘোষণা করা ইসলামে নাই: শায়েখ আহমাদূল্লাহ

সন্তান যেকোন অপরাধ করুক না কেন কোন অবস্থাতেই নিজ সন্তানকে ত্যাজ্য পুত্র ঘোষণা করা যাবে না।  প্রত্যেক সন্তানকে তাদের প্রাপ্য সম্পত্তির ভাগ বুঝিয়ে দিতে হবে। এক্ষেত্রে কোন সন্তানকে পিতার সম্পত্তির ভাগ থেকে কোন অবস্থাতেই বঞ্চিত করা যাবে না।  

রোববার সন্ধ্যায় মালয়েশিয়ার রাজধানীর কুয়ালালামপুরের আমপাং উইশমা এমসিএ ইনডোর অডিটোরিয়াম এ  বাংলাদেশ মুসলিম কমিউনিটি মালয়েশিয়া কর্তৃক আয়োজিত এক ইসলামি কনফারেন্সে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন বাংলাদেশের জনপ্রিয় ইসলামিক বক্তা শায়েখ মো. আহমাদূল্লাহ।

এসময় বাংলাদেশ মুসলিম কমিউনিটি মালয়েশিয়ার কো-অর্ডিনেটর মো. মোরাদ হোসেন এর সার্বিক তত্তাবধানে কোরআান ও হাদিসের আলোকে বিশেষ বয়ান পেশ করেন শায়েখ আহমাদুল্লাহ। এসময় বর্তমান প্রেক্ষাপটে শিশুদের স্মাট ফোনে অতিরিক্ত আসক্তির ফলে কিভাবে তারা মানসিক ভাবে অসুস্থ হয়ে যাচ্ছে এবং এর নেতিবাচক প্রভাবে তাদের স্বাভাবিক বিকাশ ব্যাহত হচ্ছে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।

যে কোন ভাবেই শিশুদের কাছ থেকে স্মার্ট ফোন দূরে রাখার অনুরোধ করেন তিনি।  বয়ান শেষে ইসলামের আলোকে জানা ও অজানা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শায়েখ মো. আহমাদূল্লাহ। এসময়  উপস্থিত মুসল্লিগন শায়েখ এর প্রতি এসব ইসলামিক প্রশ্ন করেন।

এসময় আরো যে একাধিক প্রশ্ন করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে,  উপস্থিত এক মুসল্লী প্রশ্ন করেন, পিতা মাতা কে ছেড়ে ৩ ভাই শ্বশুর বাড়িতে অবস্থান করছেন।  এঅবস্থায় ঐ ৩ ভাই কে পিতৃ সম্পত্তি দেওয়া যাবে কি না।  উত্তরে শায়েখ আহমাদুল্লাহ বলেন,  অবশ্যই ঐ ৩ ভাই কে পিতৃ সম্পত্তির ভাগ  দিতে হবে এবং আমাদের সমাজে ত্যাজ্যপুত্র নামে যে শব্দটি প্রচলিত আছে ইসলামি শরিয়তে এর কোন ভিত্তি নাই।

আরেক ব্যাক্তি প্রশ্ন করেন, বিয়ের পর অনিবার্য কারণ বশতঃ স্ত্রীর নাম পরিবর্তন করা যাবে কি না? ইসলাম এ বিষয়ে কি বলে, এ প্রশ্নের জবাবে শায়েখ মো. আহমাদূল্লাহ বলেন, বিয়ের পর যে কোন কারণ থাকুক না কেন তার জম্মদাতা পিতা মাতার দেওয়া নাম পরিবর্তন করার কোন সুযোগ নেই। এ বিষয়ে তিনি আরো বলেন, তার জম্মদাতা পিতা যে নাম টি রেখেছেন সে নামটি আপনি স্বামী হয়ে পরিবর্তন করতে পারবে না। এরকম আরো অসংখ্য প্রশ্নের উত্তর দেন শায়খ আহমাদূল্লাহ।

উক্ত ইসলামিক কনফারেন্সে উপস্থিত ছিলেন শত শত প্রবাসী বাংলাদেশিরা সহ আরো সংশ্লিষ্টরা। রোববার ছুটির দিন হওয়ায় ইসলামি জ্ঞান আহরন করতে এই আধুনিক মানের ডিজিটাল সাউন্ড সিস্টেমে অনুষ্ঠানটি  স্বতঃস্ফূর্ত ভাবে উপভোগ করেন প্রবাসীরা।  

এইচআর

Link copied!