Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

দুবাই বাংলাদেশ কনস্যুলেটে বই মেলার আয়োজনে স্টল ছিলো বই শূন্য

আমিরাত প্রতিনিধি

আমিরাত প্রতিনিধি

ডিসেম্বর ২০, ২০২৩, ০৯:৪০ পিএম


দুবাই বাংলাদেশ কনস্যুলেটে বই মেলার আয়োজনে স্টল ছিলো বই শূন্য

দ্বিতীয়বারের মতো দুবাই বাংলাদেশ কনস্যুলেট আয়োজন করেন মহান বিজয় উৎসব ও তিনদিন ব্যাপী বইমেলা। গত ১৫ ডিসেম্বর মেলা উদ্বোধন করেন শিক্ষাবিদ ও লেখক ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। এ সময় প্রধান অতিথি ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর এবং সভাপতিত্ব করেন দুবাই কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

ঝাঁকজমকপূর্ণ আয়োজনে বইমেলার পর্দা উঠলেও বই শূন্য ছিলো অধিকাংশ স্টল।

বাংলাদেশ থেকে আগত ৩০টি প্রকাশনী সংস্থার স্টল বরাদ্দ থাকলেও উপস্থিতি ছিলো হাতে গোনা কয়েকটি। নামমাত্র স্টল থাকলেও ভালো মানের লেখকের বই চোখে পড়েনি। সরজমিন ঘুরে দেখা গেছে, ক্রেতাদের চাহিদা অনুযায়ী কোনো বই ক্রয় করতে পারেনি। অপরদিকে, উপস্থিত প্রকাশনী সংস্থাগুলো বই বিক্রি না হওয়ায় পড়ে চরম বিপাকে।

এদিকে, মেলার দ্বিতীয় দিনে বিজয় উৎসবে বিভিন্ন শ্রেণীপেশার মানুষের উপস্থিতি থাকলেও সমানতালে পিছিয়ে পড়েছিলো বই মেলা। বিশেষ করে প্রকাশনীর স্টলগুলো বাদে রেস্টুরেন্ট, এক্সচেঞ্জ ও কমিউনিটির সামাজিক ও সাংস্কৃতিক স্টলগুলো ছিলো সরগরম। মেলার শেষ দিনে উৎসবমুখর পরিবেশ থাকলেও বই ক্রেতা তেমন একটা চোখে পড়েনি। ভালো মানের বই না থাকায় ক্রেতাদেরও আকৃষ্ট করতে পারেনি বাংলাদেশ থেকে আসা প্রকাশনী সংস্থাগুলো।

সমাপনী দিনে বই মেলা না জমলেও কনস্যুলেটের সম্মাননা, কবিতা আবৃতি ও অন্যান্য আয়োজন ছিলো লক্ষ্যণীয়। এছাড়াও মেলায় র‌্যাফেল ড্র অনুষ্ঠানের মাধ্যমে সতস্ফূর্ত ছিলো দর্শনার্থীরা। সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসী ও দেশীয় শিল্পীর মনোমুগ্ধকর গান ও নৃত্য পরিবেশন করে কিছুটা হলেও সফলতা আনে কনস্যুলেট আয়োজিত বিজয় উৎসব ও বই মেলার।

আরএস
 

Link copied!