Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

রবীন্দ্রনাথকে বয়কটের ডাক দিয়ে যা বললেন নোবেল

বিনোদন ডেস্ক

আগস্ট ১১, ২০২২, ১২:২৭ পিএম


রবীন্দ্রনাথকে বয়কটের ডাক দিয়ে যা বললেন নোবেল

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে বাংলাদেশে বয়কটের ডাক দিয়েছেন গায়ক ও ইউটিউবার মাঈনুল আহসান নোবেল। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিজের ভেরিফাইড পেইজে বুধবার (১০ আগস্ট) রাতে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে ফের বিতর্কিত পোস্ট করেন তিনি।

তিনি ফেসবুকে লেখেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হউক। ’ 
তিনি আরো লেখেন, ‘আমাদের জাতীয় কবি নজরুল! বিদ্রোহী কবি; যখন আমাদের অধিকার আদায়ে সক্রিয় ছিলেন। রোজ রোজ ব্রিটিশদের কাছে কারাবন্দি হতেন। কনডেম সেলে টর্চারের শিকার হচ্ছিলেন। তখন ব্রিটিশদের চাটুকারিতা করে সো-কল্ড বিশ্বকবি বিন্দাস আমাদের বাপ-দাদার রক্ত চুষে খাচ্ছিল। ’ 

এ দিকে নোবেলের এই পোস্ট মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই পোস্টে ১০ হাজারের বেশি রিয়েকশন ও প্রায় দুই হাজার ৭০০ কমেন্ট পড়েছে।

মন্তব্যের ঘরে সমালোচনা করছেন নেটিজেনরা। কেউ নোবেলের পক্ষে সাফাই গাইছেন, আবার কেউ নোবেলের মন্তব্যকে সমর্থন করেন।  

মন্তব্যের ঘরে একজন লেখেন, ‘সশ্রদ্ধ সালাম প্রিয় গায়ক নোবেল ভাই, সময়ের সঠিক উপলব্ধি। ধন্যবাদ। উৎসাহিত হলাম।’ আরেকজন লেখেন, ‘দুই লাইন গান গেয়ে তো নিজেকে বিশ্বকবি ভাবা শুরু করছেন। ’

ইরা ঈষ্পিতা রায় নামের এক ফেসবুক আইডি থেকে লেখা হয়, ‘যেই কাজী নজরুল ইসলাম রবীন্দ্রনাথকে গুরু হিসেবে মানতেন, তাকে উৎসর্গ করে বই লিখেছেন। এখন তিনি যাকে সম্মান করতেন তাকে সেই সম্মানটা তো দিলেন না। 
রবীন্দ্রনাথকে নিয়ে নোবেলের বিতর্কিত পোস্ট নতুন নয়। এর আগেও বিশ্বকবিকে নিয়ে বিতর্কিত পোস্ট করেছেন সারেগামাপা দিয়ে খ্যাতি পাওয়া এ সঙ্গীতশিল্পী।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!