Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

সাফটা চুক্তি

‘পাঠান’ আনতে শাকিব-অপু‍‍`র পাঙ্কু জামাই!

বিনোদন প্রতিবেদক

বিনোদন প্রতিবেদক

জানুয়ারি ২৪, ২০২৩, ০৬:৫৭ পিএম


‘পাঠান’ আনতে শাকিব-অপু‍‍`র পাঙ্কু জামাই!

সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে শাহরুখ খানের নতুন ছবি ‘পাঠান’ আনতে শাকিব-অপু‍‍`র পুরনো ছবি ‘পাঙ্কু জামাই’ পাঠানোর পরিকল্পনা করেছিলেন প্রযোজনা প্রতিষ্ঠান! তাতে করে দেশের চলচ্চিত্র হুমকির মুখে পড়ার সম্ভাবনা ছিল। তবে একটি সূত্রে জানা যায়, বাংলাদেশের হল মালিকদের পক্ষে  স্বারকলিপি পাঠানোর প্রেক্ষিতে শেষ পর্যন্ত বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি অনিশ্চিত হয়ে দাঁড়াল।

বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছিল সবকিছুই ঠিকঠাক থাকলে ভারতের সঙ্গে বাংলাদেশেও আলোচিত এই সিনেমাটি মুক্তি পেতে পারে। এ বিষয়ে বাংলাদেশের একটি প্রযোজনা সংস্থা ইতোমধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল। 

এর আগে একটি সূত্র মন্ত্রণালয়ে চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, গত মঙ্গলবার দুপুর ৩ টায় এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়ে মিটিং করেছেন। সেই মিটিংয়ে নিশ্চিত হতে পারে পাঠান বাংলাদেশে মুক্তি পাবে কি না। যদি মিটিংয়ে ইতিবাচক ফলাফল পাওয়া যায় তাহলে এই ছবি সাফটা চুক্তির নীতিমালা অনুসারে ভারতে মুক্তির দুইদিন পরে বাংলাদেশে মুক্তি পাবে। 
তবে সংশ্লিষ্ঠদেরতথ্য মন্ত্রণালয় থেকে আপাতত ছবিটি দেশে মুক্তির সিদ্ধান্ত হয়নি। মঙ্গলবার দুপুরে বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির বিষয়ে মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানিসংক্রান্ত কমিটির মিটিংয়ে ছবিটি মুক্তির কোনো সিদ্ধান্ত দেয়নি বলেও জানা গেছে।

এ বিষয়ে হল মালিক ওনার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস বলেন, ‘বাংলাদেশে ‘পাঠান’ ছবিটি মুক্তির সম্ভাবনা রয়েছে। মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানিসংক্রান্ত কমিটির পরিচালক সমিতি ও হল মালিকরা বসেছিলাম। বৈঠক আনার পক্ষে যুক্তি উপস্থাপন করেছি  আমরা। বিপরীতে  না আনার পক্ষেও যুক্তি দেওয়া হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত হয়নি। যেহেতু এটা আমদানি-রপ্তানির বিষয় তাই বাণিজ্য মন্ত্রলায়েরও বিষয় আছে। ফলে আমাদের বিষয়ে সিদ্ধান্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।’

‘পাঠান’ ছবির মাধ্যমে প্রায় পাঁচ বছর পর পর্দায়ি ফিরছেন শাহরুখ। জানা যায়, এরই মধ্যে বাংলাদেশের একটি প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান ইকো এন্টারটেইনমেন্টের পক্ষে শাকিব খানের ‘পাঙ্কু জামাই’ নিবার কথা ছিল।
 

Link copied!