Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

মান্নার ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ১৭, ২০২৩, ০৭:৪১ পিএম


মান্নার ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

এসএম আসলাম তালুকদার মান্নার আজ ১৫তম মৃত্যুবার্ষিকী। আজকের দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন এই শক্তিমান অভিনেতা।

জানা গেছে, মান্নার মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিকভাবে নানান আয়োজনের ব্যবস্থা করা হয়েছে। নায়কপত্নী শেলী মান্না বলেন, টাঙ্গাইলে মান্নার গ্রামের বাড়িতে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সেই সঙ্গে উত্তরায় মান্নার নিজের তৈরি বাসভবন ‘কৃতাঞ্জলী’তে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। প্রয়াত স্বামীর জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন শেলী।

এ ছাড়া বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে বাদ আসর এফডিসিতে স্মরণসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজনও করা হবে।

১৯৮৪ সালে বিএফডিসি আয়োজিত নতুন মুখের সন্ধানে কার্যক্রমের মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। তার প্রথম অভিনীত সিনেমা ‘তওবা’। এটি মুক্তি পায় ১৯৮৪। এরপর দীর্ঘ সময় তিনি অভিনয় করে গেছেন নিজেকে প্রতিষ্ঠার জন্য। তার ক্যারিয়ারের মোড় ঘুরে যায় নব্বইয়ের দশকের শেষ দিকে। সে সময় রাাজনীতিসচেতন যুবকের চরিত্রে মান্না বেশ কিছু হিট সিনেমা উপহার দেন। যার মধ্যে ‘দাঙ্গা’, ‘লুটতরাজ’, ‘তেজি’, ‘শান্ত কেন মাস্তান’ অন্যতম। নাচে, গানে, সংলাপ দেওয়ায় মান্না ছিলেন এ দেশের সিনেমার জন্য ফুল প্যাকেজ হিরো। যিনি অ্যাকশন, রোমান্টিক, পারিবারিক; বলা চলে সব আমেজের সিনেমায় নিজেকে দর্শকপ্রিয় করতে পেরেছিলেন।

মান্না তার ক্যারিয়ার বর্ণিল করেছেন ৩ শতাধিক সিনেমায় অভিনয় করে। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে : সিপাহী, যন্ত্রণা, অমর, পাগলী, ত্রাস, জনতার বাদশা, লাল বাদশা, দেশ দরদী, অন্ধ আইন, স্বামী-স্ত্রীর যুদ্ধ, অবুঝ শিশু, মায়ের মর্যাদা, মা বাবার স্বপ্ন, হৃদয় থেকে পাওয়া ইত্যাদি। তবে নায়ক মান্নাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে ‘আম্মাজান’, ‘বীর সৈনিক’ ও ‘কাবুলিওয়ালা’ সিনেমাগুলো। তার অভিনীত ‘আম্মাজান’ চলচ্চিত্রটি বাংলাদেশের ব্যবসাসফল ও জনপ্রিয় চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম। আর ‘বীর সৈনিক’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এই নায়ক। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে কাজী হায়াত পরিচালিত ‘কাবুলিওয়ালা’ সিনেমা দিয়ে মান্না প্রমাণ করেছেন মসলাদার সিনেমার বাইরেও তিনি কতটা অনবদ্য।

১৯৬৪ সালে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় জন্মগ্রহণ করেন শক্তিমান এ অভিনেতা। ২০০৮ সালের এই দিনে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় নিজের জন্মভিটায় সমাহিত করা হয়েছে তাকে।

এবি

 

Link copied!