Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

পর্দা উঠলো ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের

বিনোদন ডেস্ক

বিনোদন ডেস্ক

মে ১৭, ২০২৩, ০৬:৪২ পিএম


পর্দা উঠলো ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের

গত ১৬ মে সন্ধ্যা ৭টায় পর্দা উঠলো এবছরের ৭৬তম কান চলচ্চিত্র উৎসব। কান সৈকতে এসে ভিড় করেছে বিশ্বের দামি সব ইয়ট (প্রমোদতরী)। যেগুলো বোঝাই করে এসেছে বিশ্বের অনেক নামি-দামি শিল্পী-নির্মাতা-প্রযোজক। 

পাশাপাশি পালে ভবনের দুই পাশে তৈরি হয়েছে অসংখ্য প্যাভিলিয়ন। যেটাকে বলা হয়ে থাকে উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্ম। জানা গেছে, এবার বাংলাদেশও স্টল নিয়েছে এই উৎসবে।
উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয়েছে হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’।
এবার উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করছে অভিনেত্রী চিয়ারা মাস্ত্রোইয়ান্নি। পালে দে ফেস্টিভ্যালের গ্র্যান্ড থিয়েটারের মঞ্চে স্বাগত জানাবেন জুরি সভাপতি রুবেন অস্টালান্ডসহ অন্য সদস্যদের। 

তারা হলেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক-নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপামজয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।

এছাড়া এবার উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা শাখায় লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরও দুই বিভাগ সিনেমা দ্যু লা প্লাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশনেও থাকছে কয়েকটি ছবি।

১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’।

সোহাগ বি
 

Link copied!