community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ২৪ জুন, ২০২৪,

দেশে কিডনি জটিলতায় প্রতিদিন ৮২ রোগীর মৃত্যু

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জ প্রতিনিধি

মার্চ ৩, ২০২৩, ০২:৫৪ পিএম


দেশে কিডনি জটিলতায় প্রতিদিন ৮২ রোগীর মৃত্যু

কিডনি রোগীদের চিকিৎসার জন্য সিরাজগঞ্জ শহরে বেসরকারিভাবে প্রথম চালু হলো অত্যাধুনিক সুবিধা সম্বলিত কিডনি ডায়ালাইসিস সেন্টার। মেডিকেল ইন্সট্রুমেন্ট তৈরি করা কোম্পানি জেএমআই গ্রুপ ও নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের যৌথ উদ্যোগে শহরের ধানবান্ধি মহল্লায় অবস্থিত নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ ও ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে এটি সংযুক্ত করা হলো।

শুক্রবার (৩ মার্চ) সকাল সোয়া ১১টার দিকে এটি উদ্বোধন করেন নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম.এ মুকিত ও জেএমআই গ্রুপের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক। উদ্বোধনকালে দেশে কিডনি রোগে মৃত্যুর এ তথ্য জানান জেএমআই গ্রুপের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক

জেএমআই গ্রুপের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের হিসাব অনুযায়ী দেশে প্রতি বছর প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত হন। তাদের মধ্যে ৫০ হাজার মানুষের কিডনি অচল হয়ে যায়। যাদের ডায়ালাইসিস ছাড়া অন্য কোনো চিকিৎসা সম্ভব নয়। অথচ, আমাদের দেশে বর্তমানে যে পরিমাণ ডায়ালাইসিস সুবিধা আছে, তাতে মাত্র ২০ হাজারের মতো রোগী সেবা নিতে পারেন। ফলে পর্যাপ্ত চিকিৎসার অভাবে প্রতি বছর ৩০ হাজারের বেশি কিডনি রোগী মারা যান। এই সংখ্যা গড় করণে প্রতিদিনে মৃত্যু দাঁড়ায় ৮২ জন।

তিনি আরও বলেন, দেশের এই পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে সকল কিডনি রোগীদের জন্য ডায়ালাইসিস সুবিধা নিশ্চিতে চেষ্টা করা হচ্ছে। এমনকি ২০২৪ সালের মধ্যে দেশে যেন একজন কিডনি রোগীও বিনা চিকিৎসায় যাতে মারা না যান, সেই লক্ষ্য নির্ধারণ করে কাজ শুরু হয়েছে সরকারের পক্ষ থেকে। আমরা জেএমআই গ্রুপ বরাবরের মতোই সরকারের এই মহৎ উদ্যোগের গর্বিত অংশীদার হতে চাই। আর এ লক্ষ্যেই জেএমআই গ্রুপের পক্ষ থেকে সারা দেশে কিউনি ডায়ালাইসিস সেন্টার স্থাপনে উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, ২০২০ সালে আমরা রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে একটি সর্বাধুনিক সুবিধার বিশেষায়িত কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করেছি। গত বছরের ডিসেম্বরে আমরা নড়াইলের শরীফ আব্দুল হাকিম ও নড়াইল এক্সপ্রেস হাসপাতালে আরেকটি অত্যাধুনিক ডায়ালাইসিস কেন্দ্র স্থাপন করেছি। আজ   সিরাজগঞ্জের এই নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থাপিত হলো আরেকটি বিশ্বমানের জাবালাইসিস সেন্টার। একই মডেলে দেশের নানা স্থানে হাসপাতাল ক্লিনিকের সঙ্গে যৌথভাবে কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করছি আমরা।

জেএমআই গ্রুপের চেয়ারম্যান বলেন, দেশের কিডনি রোগীদের সেবায় এক যুগেরও বেশি সময় ধরে কাজ করছে জেএমআই গ্রুপ। আর আমাদের এই যাত্রায় অন্যতম সহযোগী জাপানের বহুজাতিক শিল্পগ্রুপ নিগ্রো কর্পোরেশন। ২০১১ সালে আমরা যৌথ বিনিয়োগে স্থাপন করি নিগ্রো জেএমআই কোম্পানি। এই প্রতিষ্ঠানে ব্লাড টিউরিং সেট এবং কিডনি ডায়ালাইসিলে ব্যবহার হওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান তৈরি করি আমরা।

তিনি বলেন, ২০১২ সালে রাজধানী ঢাকার পান্থপথে স্থাপিত হয়েছে নিপ্রো জেএমআই ডায়ালাইসিস সেন্টার। বিশ্বমানের অত্যাধুনিক ও উন্নত প্রযুক্তির সেবা দিতে স্থাপিত হয়েছে এই কিডনি ডায়ালাইসিস কেন্দ্রটি। প্রশিক্ষিত নার্স এবং দেশের সেরা কিডনি রোগ বিশেষজ্ঞরা জাপানের উন্নত প্রযুক্তির য ও প্রযুক্তি ব্যবহার করে কিডনি রোগীদের জন্য নিবিড় সেবা নিশ্চিত করে যাচ্ছে এই কেন্দ্রে।

তিনি আরও বলেন, স্বাধীনতার মাসে সিরাজগঞ্জবাসীদের সুসংবাদ দিতে আজ আমরা এখানে হাজির হয়েছি। সর্বাধুনিক কিডনি ডায়ালাইসিস সেবা নিয়ে এই অঞ্চলের মানুষের পাশে দাঁড়ানোর সুযোগ পেয়ে জেএমআই গ্রুপের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন, নর্থ বেঙ্গল মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মোঃ কাওছার আলম, নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের নির্বাহী পরিচালক ফয়সাল হাসান মাহমুদ, পরিচালক (অর্থ) মো. আরমান আলী ও দুইটি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রসঙ্গত, জেএমআই-নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের ডায়ালাইসিস সেন্টারে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসাপতালের নেফ্রোলজি ও মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. তামিম আজিজ, এম ডি (নেফ্রোলজি). এমসিপিএস (মেডিসিন) এর তত্বাবধানে বর্তমানে প্রতিদিন ৮ জন রোগীকে ও মাসে প্রায় ২৬০ জন রোগীকে ডায়ালাইসিস সেবা দেওয়া যাবে। পর্যায়ক্রমে এর সংখ্যা বাড়ানো হবে বলেও জানান কতৃপক্ষ। 

এআরএস

Link copied!