Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রুশ জেনারেলদের হত্যায় আমেরিকা গোয়েন্দা সহায়তা দিচ্ছে: নিউ ইয়র্ক টাইমস

মো. মাসুম বিল্লাহ

মে ৫, ২০২২, ০৪:৪৬ পিএম


রুশ জেনারেলদের হত্যায় আমেরিকা গোয়েন্দা সহায়তা দিচ্ছে: নিউ ইয়র্ক টাইমস

রাশিয়ার সেনা ইউনিট সম্পর্কে আমেরিকা গোয়েন্দা তথ্য সরবরাহ করার কারণে ইউক্রেন বহু রুশ জেনারেলকে হত্যা করতে সক্ষম হয়েছে। এই দাবি করেছে খোদ মার্কিন গণমধ্যম নিউ ইয়র্ক টাইমস।

আমেরিকার শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস গতকাল (বুধবার) খবর দিয়েছে যে, রাশিয়ার সম্ভাব্য সেনা মুভমেন্টের ব্যাপারে ওয়াশিংটন ইউক্রেনকে বিস্তারিত তথ্য জানিয়েছে। এই তথ্যের মধ্যে রাশিয়ার ভ্রাম্যমাণ সামরিক সদরদপ্তরের অবস্থান সম্পর্কেও জানানো হয়। এসব তথ্য এবং ইউক্রেনের নিজস্ব গোয়েন্দা তথ্য রাশিয়ার সেনা অবস্থানে গোলন্দাজ এবং অন্যান্য হামলা চালাতে সাহায্য করে যার ফলে রাশিয়ার বহু জেনারেল নিহত হয়েছেন।

নিউইয়র্ক টাইমসের মতে, ইউক্রেনের সেনা কর্মকর্তারা বলছেন, যুদ্ধক্ষেত্রে তারা রাশিয়ার ১২ জন জেনারেলকে হত্যা করেছেন।

ইউক্রেনকে গোয়েন্দা তথ্য সরবরাহের ব্যাপারে জানতে চাইলে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, “এ ব্যাপারে আমরা বিস্তারিত কোনো তথ্য জানাবো না।” তবে তিনি ইউক্রেনকে গোয়েন্দা তথ্য সরবরাহের কথা স্বীকার করেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ অভিযান শুরু করার পর থেকে মার্কিন সংস্থাগুলো গোপন এবং বাণিজ্যিক স্যাটেলাইটসহ বিভিন্ন মাধ্যমে ইউক্রেনকে তথ্য দিয়ে সহযোগিতা করছে যার কারণে তাদের অবস্থান সনাক্ত করা সহজ হয়েছে। এছাড়া আমেরিকা ইউরোপের বিভিন্ন স্থানে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিয়েছে।

আমারসংবাদ/ইএফ

Link copied!