Amar Sangbad
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪,

ভারতে এক সিরিঞ্জে ৩০ শিক্ষার্থীকে টিকা দিলেন স্বাস্থ্যকর্মী

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৮, ২০২২, ১১:১২ এএম


ভারতে এক সিরিঞ্জে ৩০ শিক্ষার্থীকে টিকা দিলেন স্বাস্থ্যকর্মী

একই সিরিঞ্জ দিয়ে ৩০ জন শিক্ষার্থীকে টিকা দেয়ার অভিযোগ উঠলো ভারতের মধ্যপ্রদেশের এক স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে। এই ঘটনাকে কেন্দ্র করে ছড়িয়েছে চাঞ্চল্য। খবর আনন্দবাজার 

খবরে বলা হয়, অভিযুক্ত ওই স্বাস্থ্যকর্মীর নাম জিতেন্দ্র। তিনি সাগর শহরে একটি বেসরকারি স্কুলের শিক্ষার্থীদের করোনার টিকা দিচ্ছিলেন। জিতেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, একই সিরিঞ্জ ব্যবহার করে তিনি সব শিক্ষার্থীদের টিকা দিয়েছেন। যদিও এ জন্য তিনি তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেই দায়ী করেছেন।

অভিভাবকেরা জিতেন্দ্রর বক্তব্যের একটি ভিডিও করেন। সেই ভিডিওতে জিতেন্দ্র বলেন, যে ব্যক্তি আমাকে টিকার সামগ্রী দিয়েছেন তিনি একটি সিরিঞ্জই দিয়েছিলেন।

তাই ওই একটি সিরিঞ্জ দিয়েই সবাইকে টিকা দিয়েছি। কে সেই ব্যক্তি তা তিনি জানেন না, এমনটাই ভিডিওতে দাবি করেছেন ওই স্বাস্থ্যকর্মী জিতেন্দ্র।

এইডস রোগের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার কারণে ১৯৯০ সালে একটি সিরিঞ্জ এক বার ব্যবহারের নিয়ম চালু হয়। এই বিষয়টি সম্পর্কে তিনি ওয়াকিবহাল বলেও জিতেন্দ্র ওই ভিডিওতে জানিয়েছেন।

কিন্তু তিনি দোষ নিজের ঘাড়ে নিতে নারাজ। তার কথায়, আমার দোষ কেন হবে? আমায় যদি একটি সিরিঞ্জ দেওয়া হয় তবে আমি কী করব?

কেন্দ্রীয় সরকারের ‘এক সিরিঞ্জ এক টিকা’র নিময় লঙ্ঘন এবং কাজে গাফিলতির জন্য জিতেন্দ্রর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। 

জেলার টিকা দান কর্মসূচির কর্মকর্তা রাকেশ রোশনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। কারণ, তিনিই জেলার টিকা দান কর্মসূচির দায়িত্বে রয়েছেন।


আমারসংবাদ/টিএইচ

Link copied!