Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

পাঁচ বছরের জন্য বৈশ্বিক যুদ্ধবিরতির প্রস্তাব দিল মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ৫, ২০২২, ০৮:৫৮ পিএম


পাঁচ বছরের জন্য বৈশ্বিক যুদ্ধবিরতির প্রস্তাব দিল মেক্সিকো

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর আগামী পাঁচ বছরের জন্য বৈশ্বিক যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন। ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ এবং তাইওয়ান নিয়ে যখন মারাত্মক রকমের অচল অবস্থা সৃষ্টি হয়েছে তখন তিনি এই প্রস্তাব দিলেন।

রাজধানী মেক্সিকো সিটির ন্যাশনাল প্যালেসে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল বলেন- চীন, তাইওয়ান এবং আমেরিকার মধ্যকার চলমান উত্তেজনা আন্তর্জাতিক মূল্যস্ফীতি এবং সাপ্লাই চেইনকে বাধাগ্রস্ত করছে। এ প্রেক্ষাপটে আন্তর্জাতিক সম্প্রদায় অন্তত পাঁচ বছরের জন্য যুদ্ধবিরতির বিষয়ে একমত হতে পারে। একটা যুদ্ধবিরতি চলমান যুদ্ধ, সহিংসতা এবং উসকানির অবসান ঘটাতে পারে। তিনি বলেন, একবার যুদ্ধ বন্ধ হলে তা অব্যাহত রাখতে হবে বিশেষ করে ইউক্রেন এবং রাশিয়ার ক্ষেত্রে এটি বিশেষভাবে জরুরি।

তাইওয়ান প্রশ্নের মেক্সিকোর অবস্থান জানতে চাইলে লোপেজ ওব্রাদোর বলেন, যুদ্ধের ওপরে সংলাপ প্রাধান্য পাওয়া উচিত এবং দেশগুলোর মধ্যে বাগযুদ্ধ বন্ধ হওয়া দরকার। পাশাপাশি জাতিসংঘ অবকাঠামোর মধ্যে সংশ্লিষ্ট প্রতিশ্রুতিগুলো পর্যবেক্ষণ করা দরকার।

যুদ্ধবিরতির সময় বিশ্বের বিভিন্ন দেশ গরিব দেশগুলোকে সহযোগিতা ও অর্থনৈতিক উন্নয়নের জন্য একসাথে কাজ করতে পারে। তিনি সুস্পষ্ট করে বলেন, “উসকানিকে না বলতে হবে, যুদ্ধকে না বলতে হবে এবং আমরা বিশ্বে কোন বলদর্পী শক্তি দেখতে চাই না। এটি মোটেই অত্যুক্তি হবে না যে, আমেরিকা, রাশিয়া এবং চায়নাকে এই প্রস্তাব মানতে হবে। এই প্রস্তাব জাতিসংঘে উত্থাপনের কথাও বলেন তিনি। পার্সটুডে

এবি