Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

কাশ্মীর সমস্যা

যুদ্ধ নয়, ভারতের সঙ্গে স্থায়ী শান্তি চাই: পাকিস্তান প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২২, ২০২২, ১০:০৬ এএম


যুদ্ধ নয়, ভারতের সঙ্গে স্থায়ী শান্তি চাই: পাকিস্তান প্রধানমন্ত্রী

যুদ্ধ কখনও কাশ্মীর সমস্যার সমাধান হতে পারে না। পাকিস্তান আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে ‘স্থায়ী শান্তি’তে আগ্রহী বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাতে রোববার (২১ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানা গেছে। খবর এনডিটিভির।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘের রেজল্যুশন অনুযায়ী এ অঞ্চলে টেকসই শান্তি কাশ্মীর সমস্যার সমাধানের সঙ্গে যুক্ত। 

তার ভাষায়, ‘পাকিস্তান এ অঞ্চলে শান্তি বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং এ অঞ্চলে টেকসই শান্তি প্রতিষ্ঠার কাজটি জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী কাশ্মীর সমস্যার সমাধানের সঙ্গে যুক্ত।’

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে কথা বলার সময় শাহবাজ বলেন, জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী কাশ্মীর সমস্যা সমাধানে আগ্রহী পাকিস্তান। যুদ্ধ কোনো দেশের জন্যই গ্রহণযোগ্য নয়। বাণিজ্য, অর্থনীতি এবং জনগণের উন্নয়নে দুই দেশের মধ্যে প্রতিযোগিতা থাকা উচিত বলে আলাপচারিতায় বলেন তিনি।

আমরা আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে স্থায়ী শান্তি চাইছি। কারণ যুদ্ধ উভয় দেশের জন্য শান্তি বয়ে আনতে পারে না। পাকিস্তান কোনো আগ্রাসী দেশ নয়। কোনো দেশের জন্য হুমকিও নয়। ইসলামাবাদ আগ্রাসনের জন্য নয় বরং নিজেদের সীমান্ত সুরক্ষায় সামরিক বাহিনী খাতে ব্যয় করে।

এদিকে, ভারত জানিয়েছে, তারা সন্ত্রাস, শত্রুতা ও সহিংসতামুক্ত পরিবেশে পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশীসুলভ সম্পর্ক গড়ে তুলতে চায়।


আমারসংবাদ/টিএইচ

Link copied!