Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র বলে ঘোষণা করবে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ৭, ২০২২, ০১:২০ পিএম


রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র বলে ঘোষণা করবে না যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল কমিউনিকেশনের প্রধান জন কিরবি

রাশিয়াকে সন্ত্রাসবাদী বা সন্ত্রাসে মদতকারী রাষ্ট্রের তালিকায় রাখছে না যুক্তরাষ্ট্র। অন্যদিকে ঝাপোরিজ্ঝিয়া পরমাণু কেন্দ্রকে সেফ জোন করার প্রস্তাব জাতিসংঘের।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল কমিউনিকেশনের প্রধান জন কিরবি বলেছেন, মার্কিন সরকার রাশিয়াকে সন্ত্রাসবাদে মদতকারী রাষ্ট্রের তালিকায় রাখছে না। তিনি বলেছেন, ‍‍`‍‍`আমরা বিশ্বাস করি, এটা রাশিয়াকে দায়বদ্ধ করার সবচেয়ে ভালো ও কার্যকর পন্থা নয়।‍‍`‍‍`

কিরবি জানিয়েছেন, রাশিয়াকে সন্ত্রাসে মদতকারী রাষ্ট্র হিসাবে চিহ্নিত করলে ইউক্রেন অসুবিধায় পড়বে। যদি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা আবার শুরু হয়, তখন তা ইউক্রেনকে বিপাকে ফেলবে।

একদিন আগে প্রেসিডেন্ট বাইডেনও একজন রিপোর্টারকে জানিয়েছিলেন, তার প্রশাসন রাশিয়াকে সন্ত্রাসে মদতকারী রাষ্ট্রের তালিকায় ফেলছে না।

যুক্তরাষ্ট্র এখন ওই তালিকায় চারটি দেশকে রেখেছে। ইরান, সিরিয়া, উত্তর কোরিয়া এবং কিউবা। তাদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাও জারি রয়েছে।

জাতিসংঘের প্রস্তাব
জাতিসংঘের ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি(আইএইএ) এবং সেক্রেটারি জেনারেল গুতেরেস প্রস্তাব করেছেন, ইউক্রেনের ঝাপোরিজ্ঝিয়া পরমাণু কেন্দ্রকে ঘিরে একটা সেফ প্রোটেকশন জোন তৈরি করা হোক।

আইএইএ প্রধান গ্রসি বলেছেন, ‍‍`‍‍`আমরা আগুন নিয়ে খেলছি। যে কোনো মুহূর্তে ভয়ংকর ঘটনা ঘটে যেতে পারে।‍‍`‍‍`

নিরাপত্তা পরিষদের বৈঠকে গুতেরেস বলেছেন, ‍‍`‍‍`রাশিয়া ও ইউক্রেন যেন এই পরমাণু কেন্দ্র ও তার আশপাশের এলাকা সেনাশূন্য করার ব্যাপারে একমত হয়। রাশিয়াকে প্রতিশ্রুতি দিতে হবে, তারা এই পরমাণু কেন্দ্র থেকে সেনা ও অস্ত্রশস্ত্র সরিয়ে নেবে এবং ইউক্রেনকেও প্রতিশ্রুতি দিতে হবে, তারা এই পরমাণু কেন্দ্রে যাবে না।‍‍`‍‍`

ইউক্রেন যাবেন ট্রাস
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে ফোনে কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি ট্রাসকে ইউক্রেনে যাওয়ার অনুরোধ জানান। ট্রাস সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন।

জেলেনস্কি জানিয়েছেন, তিনিই প্রথম বিদেশি নেতা, যিনি প্রধানমন্ত্রী হওয়ার পর ট্রাসের সঙ্গে কথা বললেন।

১০ ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে জানানো হয়েছে, ট্রাস জানিয়েছেন, যুক্তরাজ্য আগের মতোই ইউক্রেনকে সাহায্য করবে।

ইএফ

Link copied!