Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

রাশিয়ার নিরাপত্তার নিশ্চয়তা দিন: পাশ্চাত্যের প্রতি ম্যাকরন

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ৪, ২০২২, ০৮:৪৫ পিএম


রাশিয়ার নিরাপত্তার নিশ্চয়তা দিন: পাশ্চাত্যের প্রতি ম্যাকরন

ইউক্রেন যুদ্ধ অবসানের জন্য যেকোন আলোচনায় রাশিয়ার নিরাপত্তার নিশ্চয়তার বিষয়টি বিবেচনা করতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন।

তিনি বলেন, যেকোনো আলোচনায় খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় থাকতে হবে যেটি প্রেসিডেন্ট পুতিন সবসময় বলে থাকেন যে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট রাশিয়ার দোরগোড়ায় চলে আসছে এবং তারা অস্ত্র মোতায়েন করছে যা রাশিয়ার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

ফরাসি টেলিভিশন চ্যানেল টিএফ-ওয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ম্যাকরন এসব কথা বলেছেন। তার এ সাক্ষাৎকার শনিবার সম্প্রচারিত হয়। তিনি আরো বলেন, ইউরোপের ভবিষ্যৎ নিরাপত্তার জন্য নিজেদেরকেই কাজ করা উচিত। তিনি বলেন, “রাশিয়ার নিরাপত্তার বিষয়টি শান্তি আলোচনার অংশ হিসেবেই আসতে হবে যাতে আমরা যা করতে যাচ্ছি তার জন্য প্রস্তুতি নিতে পারি। কিভাবে আমাদের মিত্রদেরকে আমরা রক্ষা করতে পারি এবং কিভাবে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে পারি- এগুলো ভাবতে হবে।”

ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ফরাসি প্রেসিডেন্ট রাশিয়ার নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে কূটনৈতিক তৎপরতা শুরু করেছিলেন কিন্তু মার্কিন নেতৃত্বাধীন দেশগুলো বিষয়টিকে আমলে নেয়নি যার পরিপ্রেক্ষিতে যুদ্ধ অনিবার্য হয়ে ওঠে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!