Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

চীনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে পাকিস্তান

মো. মাসুম বিল্লাহ

মে ৭, ২০২৩, ১২:৫৮ পিএম


চীনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে পাকিস্তান
পাকিস্তান ও চীনা পররাষ্ট্রমন্ত্রীদের যৌথ সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে পাকিস্তান। এ ছাড়া জিনজিয়াং, তিব্বত এবং হংকং-সহ বেশ কয়েকটি বিষয়েও বেইজিংয়ের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে ইসলামাবাদ।

তুর্কি সরকারি বার্তা সংস্থা আনাদুলু এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। এতে বলা হয়, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ সমর্থনের কথা জানিয়েছেন।

পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাইওয়ান, জিনজিয়াং, তিব্বত, হংকং এবং দক্ষিণ চীন সাগরসহ জাতীয় স্বার্থের প্রধান ইস্যুগুলোতে চীনকে দৃঢ়ভাবে সমর্থন অব্যাহত রাখবে ইসলামাবাদ।

খবরে বলা হয়েছে, ইসলামাবাদে দুই পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান-চীন কৌশলগত সংলাপের বৈঠকের পর ওই যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে পাকিস্তানের শীর্ষ কূটনীতিক বলেন, ‘আমরা জম্মু ও কাশ্মীর বিরোধের নীতিগত অবস্থানসহ আমাদের মূল জাতীয় স্বার্থের সকল ইস্যুতে চীনের অবিচল সমর্থনের প্রশংসা করি।’

এ ছাড়া পাকিস্তানকে উদারভাবে এবং সময়োপযোগী সহায়তার জন্য চীনকে ধন্যবাদ জানান বিলাওয়াল ভুট্টো জারদারি।

তিনি বলেন, মাল্টি বিলিয়ন ডলারের চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) একটি উইন উইন (উভয় পক্ষই লাভবান) উদ্যোগ, যা বিশ্বের সকল বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত।

চীন ও পাকিস্তানের মধ্যকার কৌশলগত সংলাপের চতুর্থ দফা বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা তাদের প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দেন।

আরএস

Link copied!