community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪,

ফিলিস্তিনের পক্ষে কথা বলায় মাইক কেড়ে নেওয়ার চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৪, ২০২৩, ১২:৫২ পিএম


ফিলিস্তিনের পক্ষে কথা বলায় মাইক কেড়ে নেওয়ার চেষ্টা

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে ফিলিস্তিনিদের পক্ষে কথা বলায় হাত থেকে মাইক কেড়ে নেওয়া হলো জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গের। সম্প্রতি নেদারল্যান্ডসে একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় ঘটেছে এই ঘটনা।

জানা যায়, গত রোববার আমস্টারডামে একটি জলবায়ু বিক্ষোভে অংশ নেওয়ার সময় ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে সাদা-কালো রুমাল (কেফিয়াহ) পরে হাজির হয়েছিলেন সুইডিশ আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গ। সেখানে বক্তব্য দেওয়ার সময় গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জানান তিনি।

কিন্তু এই সময় হঠাৎ এক ব্যক্তি মঞ্চে উঠে এসে গ্রেটার হাত থেকে মাইক কেড়ে নেওয়ার চেষ্টা করেন। তার দাবি, তারা জলবায়ু বিক্ষোভে অংশ নিতে এসেছেন, অন্য কথা শুনতে নয়।

পরে ওই ব্যক্তিকে নিরাপত্তাকর্মীরা সরিয়ে নেওয়ার পর গ্রেটা স্লোগান দিতে শুরু করেন, ‘নো ক্লাইমেট জাস্টিস অন অক্যুপাইড ল্যান্ড’ অর্থাৎ ‘অধিকৃত ভূমিতে জলবায়ু ন্যায়বিচার পায় না’। এসময় তার সঙ্গে সুর মেলায় উপস্থিত জনতাও।

তবে এই ঘটনার পর পশ্চিমাদের তোপের মুখে পড়তে হয়েছে সুইডিশ তরুণীকে, বিশেষ করে জার্মানিতে। দেশটিতে ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক দল দ্য গ্রিনসের নেতা রিকার্ডা ল্যাং বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে একপাক্ষিক অবস্থানের জন্য গ্রেটা থানবার্গ জলবায়ু সুরক্ষায় অতিপ্রয়োজনীয় উদ্বেগের অপব্যবহার করেছেন। সেখানে তিনি অপরাধীদের নাম নেননি বা হামাসের নৃশংসতার নিন্দা জানাননি।

এ জার্মান রাজনীতিবিদের দাবি, গ্রেটা এই বিবৃতির মাধ্যমে জলবায়ু আন্দোলনের মুখ হিসেবে নিজের খ্যাতি নষ্ট করেছেন। গ্রেটা অবশ্য এর আগেও ফিলিস্তিনের পক্ষেই কথা বলেছেন। গাজায় ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসন শুরু হলে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন তিনি। এমনকি ফিলিস্তিনের পক্ষে প্ল্যাকার্ড হাতে রাস্তায়ও নামতে দেখা গেছে এ তরুণীকে।

এইচআর

Link copied!