Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

পাকিস্তানে নির্বাচন

নওয়াজ বা বিলাওয়াল নয়, প্রধানমন্ত্রী হচ্ছেন অন্য কেউ

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ১১:৪৯ এএম


নওয়াজ বা বিলাওয়াল নয়, প্রধানমন্ত্রী হচ্ছেন অন্য কেউ

পাকিস্তানের জাতীয় নির্বাচনে ভোট শেষ হলো কিন্তু কে হবে দেশটির নতুন প্রধানমন্ত্রী? যদিও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট বেঁধে সরকার গঠন করার কথা ছিল।

এরই মধ্যে পিএমএল-এন সূত্র জানিয়েছে নওয়াজ শরিফ বা বিলাওয়াল ভুট্টো জারদারি নয়, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শাহবাজ শরিফ। নওয়াজ শরিফই সুপারিশ করেছেন প্রধানমন্ত্রী হওয়ার জন্য তার ভাই শাহবাজের নাম ।

এর আগে জোট সরকারে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। পিএমএল-এন এর ইনফরমেশন সেক্রেটারি মরিওয়ম আওরঙ্গজেব এক এক্স বার্তায় এ খবর জানিয়েছেন।

শেহবাজ শরিফ জানিয়েছেন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে মরিওয়ম নওয়াজকে মনোনয়ন দেওয়া হবে। অন্যদিকে বাবা আসিফ আলী জারদারিকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো। জোট ও সরকার গঠনের বিষয়ে দলের কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানিয়েছেন।

এদিকে বিলওয়াল বলেন, তিনি আমার বাবা সে জন্য এটা চাচ্ছি না। পাকিস্তান বর্তমানে গভীর সংকটে। তাই এই মুহূর্তে যিনি যথাযথ কাজটি করতে পারবেন তিনি হলেন আসিফ আলী জারদারি। তাছাড়া পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভু্ট্টো জারদারি প্রধানমন্ত্রী হওয়ার দাবি থেকেও সরে এসেছেন।

জানা যায়, পিপিপি প্রধানমন্ত্রী নির্বাচনের ক্ষেত্রে পিএমএল-এনকে সাহায্য করবে কিন্তু তারা সরকারের অংশ হবে না। এমনকি তাদের দল থেকে কেন্দ্রীয় সরকারে কোনো মন্ত্রীও হবে না।

বিআরইউ

Link copied!