Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ক্যানসারের টিকা আবিষ্কারের দ্বারপ্রান্তে রাশিয়া: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১১:৫৯ এএম


ক্যানসারের টিকা আবিষ্কারের দ্বারপ্রান্তে রাশিয়া: পুতিন
ছবি: সংগৃহীত

ক্যানসারের টিকা ও একটি নতুন প্রজন্মের ইমিউনোমডুলেটরি ওষুধ তৈরি করার খুব দ্বারপ্রান্তে পৌঁছে গেছি আমরা। আমি আশা করি খুব শিগগিরই এগুলো ব্যক্তিগত চিকিৎসা পদ্ধতি হিসেবে কার্যকর হবে। - এমন দাবি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন- ক্যানসারের একটি টিকা তৈরির কাছাকাছি পৌঁছে গেছেন রুশ বিজ্ঞানীরা। শিগগিরই এই টিকা রোগীরা পেতে পারেন। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) তিনি এই মন্তব্য করেছেন। তবে প্রস্তাবিত টিকাটি কোন ধরনের ক্যানসারের জন্য বা কীভাবে কাজ করবে তা বক্তব্যে উল্লেখ করেননি পুতিন।

যদিও ক্যানসারের টিকা উদ্ভাবনে বিশ্বের অনেক দেশ ও কোম্পানি কাজ করছে। গেল বছর ব্রিটিশ সরকার জার্মানিভিত্তিক বায়োএনটেক কোম্পানির সঙ্গে একটি চুক্তি করেছে। চুক্তির আওতায় ২০৩০ সালের মধ্যে ১০ হাজার রোগীর ক্যানসারের বিশেষায়িত চিকিৎসার ক্লিনিক্যাল ট্রায়াল চলবে।

এদিকে ক্যানসারের পরীক্ষামূলক টিকা তৈরি করছে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান মডার্না এবং মার্ক অ্যান্ড কোম্পানিগুলো। 

গবেষণায় দেখা গেছে, এটি রোগের ফিরে আসা বা মেলানোমায় মৃত্যু কমাতে পারে। তবে তিন বছর চিকিৎসার পর মৃত্যুর হার অর্ধেকে নেমে এসেছে বলে কোম্পানিগুলোর দাবি।

হিউম্যান পাপিলোমাভাইরাস (এইচপিভি)-এর বিরুদ্ধে বর্তমানে ছয়টি লাইসেন্স পাওয়া টিকা রয়েছে যেগুলো অনেক ধরনের ক্যানসারের প্রতিষেধক হিসেবে কাজ করে।

 উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির সময় রাশিয়া কোভিড-১৯-এর বিরুদ্ধে নিজস্ব টিকা উদ্ভাবন করেছিল। বেশ কিছু দেশের কাছে এটি বিক্রিও হয়েছিল। যদিও দেশে মানুষ অনিচ্ছায় এটি গ্রহণ করেছেন। তবে পুতিন নিজেও টিকার কার্যকারিতা ও নিরাপত্তার বিষয়ে জনগণকে আশ্বস্ত করতে স্পুটনিক নামের টিকাটি নিয়েছিলেন।

বিআরইউ

Link copied!