Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ১৮, ২০২৪, ১০:০৯ পিএম


ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ফের ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে ইসরায়েলের প্রধান মিত্রদেশ মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে যুক্তরাজ্য সরকারও ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে। ইসরায়েলে ইরানের হামলার পর পাল্টা প্রতিক্রিয়া হিসেবে এই নিষেধাজ্ঞা জারি করেছে দেশ দুটি। 

বৃহস্পতিবার নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়ে বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবৃতিতে বাইডেন বলেন, আমাদের মিত্র এবং অংশীদাররা ইরানের অস্থিতিশীল সামরিক কর্মসূচি সীমিত করার জন্য অতিরিক্ত নিষেধাজ্ঞা এবং ব্যবস্থা জারি করেছে বা করবে। আমি ট্রেজারি বিভাগসহ আমার টিমকে ইরানের সামরিক শিল্পকে আরও অবনমিত করে এমন নিষেধাজ্ঞা আরোপ করা চালিয়ে যেতে নির্দেশ দিয়েছি।

ইসরায়েলে হামলার সঙ্গে যুক্ত থাকা ইসলামী বিপ্লবী গার্ড কর্পস, ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইরান সরকারের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন প্রোগ্রামের সঙ্গে যুক্ত নেতা এবং সংস্থাগুলোকে লক্ষ্য করে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের ইউএভি (ড্রোন) উৎপাদনের সঙ্গে যুক্ত ১৬ ব্যক্তি এবং ২টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। 

এদিকে যুক্তরাজ্যও ইরানের ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে যুক্ত দেশটির সামরিক বাহিনী-সংশ্লিষ্ট বেশ কয়েকটি সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

ইএইচ

Link copied!