community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ১৭ জুন, ২০২৪,

যুক্তরাজ্যে এখন শিশুদের ২য় জনপ্রিয় নাম ‘মোহাম্মদ’

আন্তর্জাতিক ডেস্ক

মে ১৯, ২০২৪, ১১:১৭ এএম


যুক্তরাজ্যে এখন শিশুদের ২য় জনপ্রিয় নাম ‘মোহাম্মদ’

মুসলিম বিশ্বের বাইরেও শিশুদের নাম ‘মোহাম্মদ’ রাখার দিক দিয়ে যুক্তরাজ্য এখন অনেক এগিয়ে। ব্রিটেনে ছেলে শিশুদের নাম হিসেবে বর্তমানে ‘মোহাম্ম’ বেশ জনপ্রিয়তা পেয়েছে।

শনিবার (১৮ মে) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্যে ‍‍`মোহাম্মদ‍‍` নামটি এখন ছেলে শিশুদের জনপ্রিয় ১০০ নামের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মাঝে নতুন রাজা চার্লসের নামে ছেলে শিশুদের নাম রাখার হিড়িক দেখা গেলেও এখন আর আগের অবস্থানে নেই এই নামটি। ব্রিটেনে ইউরোপীয় স্টাইলের নামের পাশাপাশি ধর্মীয় নাম এবং বিদেশি নাম রাখার প্রবণতাও বাড়ছে।

বিবিসির প্রতিবেদন বলছে, মেয়ে শিশুর নাম ‍‍`অলিভিয়া‍‍` জনপ্রিয়তার শীর্ষে আছে। আর ছেলে শিশুর নাম ‍‍`নূয়াহ‍‍` (Noah) বা ‍‍`নূহ‍‍` শীর্ষে আছে। নূয়াহ বর্তমানে ইংল্যান্ড এবং ওয়েলসের সবচেয়ে জনপ্রিয় শিশুর নাম।

ফরাসি নাম ‍‍`ওটিলি‍‍` এবং ‍‍`এলোডি‍‍`, গ্রিক নাম ‍‍`ওফেলিয়া‍‍` এবং আইরিশ নাম ‍‍`মেভ‍‍` মেয়েদের নাম হিসাবে জনপ্রিয়তা বেশ দ্রুত বৃদ্ধি পেয়েছে। ইংল্যান্ড ও ওয়েলস মিলিয়ে ‍‍`চার্লস‍‍` নামটি তালিকা থেকে বাদ পড়লেও শুধু ইংল্যান্ডের হিসেবে শততম স্থানে রয়েছে।

চার্লসের সন্তানদের মধ্যে ‍‍`উইলিয়াম‍‍` নামটি এবার তিন ধাপ নেমে ২৪তম স্থানে। ‍‍`হ্যারি‍‍` শীর্ষ দশ থেকে নেমে ১৫তম স্থানে নেমে আসে।

মেয়েদের নামের তালিকায় একসময়ের শীর্ষ জনপ্রিয় নাম ‍‍`এলিজাবেথ‍‍` এখন ৬০তম স্থানে রয়েছেন। অন্যদিকে ভিক্টোরিয়া, যা ২০১৭ সালে শীর্ষ ১০০-তে স্থান পেয়েছিল, এবার সেই নাম বাদ পড়েছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ব্রিটেনে মেয়েদের জন্য বর্তমানে শীর্ষ ১০ নাম: অলিভিয়া, অ্যামেলিয়া, ইসলা, আভা, লিলি, আইভী, ফ্রেয়া, ফ্লোরেন্স, ইসাবেলা এবং মিয়া।

ব্রিটেনে ছেলেদের জন্য বর্তমানে শীর্ষ ১০ নাম: নূয়াহ, মুহাম্মদ, জর্জ, অলিভার, লিও, আর্থার, অস্কার, থিওডোর, থিও এবং ফ্রেডি।

বিআরইউ

Link copied!