Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

দাঁত না মাজলে হতে পারে যে ব্যাধি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২২, ২০২৪, ০৪:৩৬ পিএম


দাঁত না মাজলে হতে পারে যে ব্যাধি

আমাদের সুস্থ আর রোগহীন দাঁত পেতে প্রতিদিন দাঁত ব্রাশ করা জরুরি। নিয়মিত না মাজলে দাঁতের ক্ষতি হয় এ কথা সবার জানা। তার সঙ্গে এবার যোগ হয়েছে নতুন আতঙ্ক। 

বেশ কিছু গবেষণা অনুযায়ী, দাঁতের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্ক রয়েছে ডায়াবেটিস, হৃদরোগ এমনকি ক্যানসারের।

ভারতীয় উপমহাদেশে পুরুষরা সবচেয়ে বেশি আক্রান্ত হন মাথা ও ঘাড়ের ক্যানসারে। এসব ক্যানসারের সঙ্গে কমবেশি কোথাও না কোথাও সংযোগ থাকে তামাকের। প্রতিবছর অসংখ্য মানুষ মুখের ক্যানসারেও আক্রান্ত হন। এই ক্যানসারের পেছনে সবচেয়ে বেশি দায়ী তামাক খাওয়ার অভ্যাস এবং দাঁতের প্রতি অযত্ন।

ওরাল হেলথ অবসারভেটারির এক সমীক্ষা অনুযায়ী, কেবল ৪৫ শতাংশ ভারতীয় দিনে দু’বার করে দাঁত মাজেন। যেখানে চিন, কলম্বিয়া, ইতালি ও জাপানের মতো দেশে ৭৮ থেকে ৮৩ শতাংশ মানুষ দু’বেলা নিয়ম করে ব্রাশ করেন।

এই সমীক্ষায় আরও দেখা গেছে, অন্যান্য দেশের তুলনায় ভারতীয়দের মধ্যে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার প্রবণতা অনেক বেশি। আর তাই দাঁতের বেশি ক্ষতি হয় ভারতীয়দের। দাঁতের ক্যাভিটি থেকেই দেখা দেয় আলসার, শরীরে ভিটামিন বি-র ঘাটতি, আয়রনের ঘাটতির মতো সমস্যা।

আমাদের দাঁতের যত্নে করণীয়

দিনে দু’বার দু’মিনিট ধরে দাঁত ব্রাশ করা উচিত। সকালে ঘুম থেকে ওঠার পরে এবং রাতে খাবার খাওয়ার ৩০ মিনিট পরে দাঁত ব্রাশ করুন। অবশ্যই নরম ব্রাশ ব্যবহার করতে হবে। তিন মাস পর পর ব্রাশ পরিবর্তন করতে হবে।

ব্রাশ ব্যবহারের আসল নিয়মও জানতে হবে। পাশাপাশি নয়, উপর-নীচে ব্রাশ করতে হবে। যেকোনো খাবার খাওয়ার পর ভালো করে পানি দিয়ে কুলকুচি করতে হবে। এসময় আঙুল দিয়ে মাড়ি মাসাজ করতে হবে।

এইচআর

Link copied!