Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

বগুড়া আওয়ামী লীগের সম্মেলন

১৮ বছর পূর্বের সভাপতি-সম্পাদককে বহাল রেখে কমিটি ঘোষণ

বামনা (বরগুনা) প্রতিনিধি

বামনা (বরগুনা) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৬:৪৮ পিএম


১৮ বছর পূর্বের সভাপতি-সম্পাদককে বহাল রেখে কমিটি ঘোষণ

১০ বছর পরে অনুষ্ঠিত হয়েছে বরগুনার বামনা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। ১৮ বছর পূর্বের সম্মেলনে নির্বাচিত হওয়া সভাপতি ও সাধারণ সম্পাদক কে দেওয়া হয়েছে পুনরায় একই দ্বায়িত্ব। এতে দ্বীর্ঘদিন ধরে পদ প্রত্যাশি নতুন নেতৃবৃন্দের মনে দেখা দিয়েছে চরম ক্ষোভ।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বরগুনার বামনা সরকারি সারওয়ারজান পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। সম্মেলনের কাউন্সিল অধিবেশনে উদ্বোধক ও বরগুনা জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু পুর্বতন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে স্বপদে বহাল রেখে কমিটি ঘোষনা করেন। ঘোষিত সভাপতি হলেন, এডভোকেট হারুন অর রশিদ ও সাধারণ সম্পাদক সাইতুল ইসলাম লিটু মৃধা। বিগত ২০০৪ সালে কাউন্সিল অধিবেশেন প্রথম সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন তারা।

বামনা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এডভোকেট আফজাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয়কমিটির শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান, বরগুনা জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির, বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন, নারী সংসদ সদস্য সুলতানা নাদিরা, যুবলীগ প্রেসিডিয়াম সদস্য সুভাষ চন্দ্র হাওলাদারসহ কেন্দ্রী ও জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

জানাগেছে, ২০০৪ সালে বামনা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে প্রথম বার নির্বাচিত সভাপতি হয়েছিলেন এডভোকেট  হারুন অর রশিদ ও সাধারণ সম্পাদক সাইতুল ইসলাম লিটু মৃধা। ১/১১ পরবর্তী সময়ে কোন সম্মেলন না হওয়ায় দলটি ক্ষমতায় আসার পরে ২০১২ সালের ১৪ ফেব্রুয়ারি আবার সম্মেলনের আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ। ওই সম্মেলনে প্রথম অধিবেশন শেষ হলেও কাউন্সিল অধিবেশন হয়নি। প্রায় দুই মাস পরে পূর্বের সভাপতি ও সাধারণ সম্পাদককে  বহাল রেখে বরগুনা জেলা আওয়ামী লীগ কমিটি ঘোষণা করেন। এর পরে টানা ১০ বছর পরে গত সোমবার  ১৮ বছর পূবের্র সভাপতি ও সম্পাদকের পদ পাওয়া নেতাদের স্বপদে বহাল রেখে নতুন কমিটি ঘোষনা দেওয়া হয়।

উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষনা হওয়ায় দ্বীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত  নতুন পদ প্রত্যাশীরা একদিকে যেমন ক্ষোভ প্রকাশ করছেন অন্যদিকে অনেক প্রবীন নেতারা বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন।

এ বিষয়ে বর্তমান কমিটিতে সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী ও বিগত কমিটির সাংগঠনিক সম্পাদক চৌধূরী কামরুজ্জামান সগির বলেন, সম্মেলন হয়েছে ঠিকই তবে কাউন্সিল অধিবেশনে কাউন্সিলদের কোন মাতামত কিংবা ভোট না নিয়ে তারা কমিটি ঘোষনা করেছে। এতে নতুন পদ প্রত্যাশীদের মনোবল ভেঙ্গে দেওয়া হয়েছে। উপস্থিত কাউন্সিলররাও এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন।

তবে পূর্বের কমিটি বহাল রাখায় বরগুনা জেলা আওয়ামী লীগের সদস্য ও বামনা উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা প্রবীন রাজনীতিবিদ গাজী আবুল কালাম বলেন, সামনে নির্বাচন এই সময়ে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ যে কমিটি ঘোষনা দিয়েছেন আমি মনে করি এটাই উত্তম কমিটি। এই কমিটি নিয়ে কারো মনে কোন প্রকার দ্বিধাদ্বন্দ থাকার কথা নয়।

Link copied!