Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

রাজধানীকে অক্সিজেনের হাব বানাতে চাই: মেয়র আতিকুল

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১০, ২০২২, ০৮:২১ পিএম


রাজধানীকে অক্সিজেনের হাব বানাতে চাই: মেয়র আতিকুল

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা শহরে অক্সিজেনের খুব প্রয়োজন, আমরা রাজধানীকে অক্সিজেনের হাব বানাতে চাই। সেক্ষেত্রে ছাদ বাগান, ছাদ কৃষি খুবই গুরুত্বপূর্ণ।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সন্ধ্যায় গুলশান ডিএনসিসি নগরভবনে ছাদ বাগান নিয়ে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির আওতাধীন এলাকায় যারা সঠিক পদ্ধতিতে ছাদ বাগান করবেন তাদের আমরা পুরস্কৃত করব। সঠিকভাবে ছাদ বাগান করা গেলে সেখান থেকে অক্সিজেনও পাওয়া যাবে আবার উৎপাদিত খাদ্যও খাওয়া যাবে। সঠিক উপায়ে ছাদ বাগান করলে আমরা ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে সেই বাগানের মালিককে পুরস্কৃত করব। এ বিষয়ে বোর্ডের সঙ্গে আমাদের কথা হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, রাজধানীবাসীকে গাছ লাগানের প্রতি উৎসাহিত করতে আমরা গাছের পরিচর্যাকেন্দ্র বা হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছি। সেই সঙ্গে অ্যানিম্যাল কেয়ারের জন্য একটি অ্যানিম্যাল হাসপাতালও তৈরি করা হবে। এ জন্য মিরপুরে একটি জায়গা নির্ধারণ করা হয়েছে, যেখানে গাছ ও অ্যানিম্যাল হাসপাতাল নির্মাণ করা হবে। কোন গাছ অসুস্থ হলে গাছের মালিক এই হাসপাতালে এসে পরিচর্যা করার জন্য সার্বিক পরামর্শ এবং চিকিৎসা পাবেন।

তিনি বলেন, ছাদে গাছ লাগানোর বিষয়ে রাজধানীবাসীকে উৎসাহ দিতে শিশুর জন্ম সনদের সঙ্গে একটি করে চারা গাছ উপহার দেওয়া হচ্ছে। ইতোমধ্যে জন্ম নিবন্ধনের সঙ্গে আমরা ৭ হাজার ২০০টি চারা বিতরণ করেছি। যখন একটি সন্তান জন্মগ্রহণ করছে, তখনই যদি সেই বাবা-মা চারা গাছটি লাগিয়ে দেয় তাহলে ১০ বছর পর যেমন সেই সন্তান অক্সিজেন পাবে, তেমনি সেই গাছের ফল খেতে পারবে।

আতিকুল ইসলাম আরও বলেন, একটি বিষয় খেয়াল রাখতে হবে যাতে ছাদ বাগান বা গাছ কৃষি পরিচালনা করতে গিয়ে এডিস মশার লার্ভা জন্মাতে না পারে। এডিস মশাল লার্ভা নিয়ন্ত্রণে ডিএনসিসির কাউন্সিলররা কাজ করে যাচ্ছেন।

আলোচনা সভায় এ সময় আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান প্রমুখ।

এবি

Link copied!